ফের টান পড়লো শীতের আমেজে, ঊর্ধ্বমুখী পারদ

7
ফের টান পড়লো শীতের আমেজে, ঊর্ধ্বমুখী পারদ

চলতি সপ্তাহের শুরু থেকেই শহর কলকাতার তাপমাত্রার পারদ উপরের দিকে উঠতে আরম্ভ করেছে। আবহাওয়া দপ্তরের পূর্ব ঘোষণা অনুযায়ীই কলকাতার তাপমাত্রা গত কয়েক দিনের তুলনায় এক ধাক্কায় ৪ ডিগ্রী সেলসিয়াস বেড়ে গিয়েছে। কলকাতা-সহ গোটা রাজ্য বিগত বেশ কয়েকদিন উত্তরে হাওয়ার দাপট বেশ ভালোমতোই অনুভব করেছে। তবে চলতি সপ্তাহের শুরুতেই শীত প্রেমীদের হতাশ করে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হয়েছে।

আজ কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শহর কলকাতার আকাশ এদিন সকাল থেকেই কুয়াশাচ্ছন্ন। আবহাওয়ার এইরূপ আগামী বেশ কয়েক দিন বজায় থাকবে। তাপমাত্রার পারদ এখন ক্রমেই ঊর্ধ্বমুখী হবে। বিগত বেশ কয়েকদিনেই কলকাতার শীতের আমেজে টান পড়েছে। শহর কলকাতায় রাতে এবং সকালের দিকে শীতের আমেজ অনুভূত হলেও বেলা গড়ার সঙ্গে সঙ্গেই শীত যেন নিমেষে উধাও।

আজ কলকাতার বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বাধিক ৯৯ শতাংশ, ন্যূনতম ৫২ শতাংশের মধ্যেই থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতা শহরের তাপমাত্রা ঊর্ধ্বমুখী হলেও রাজ্যের অন্যান্য জেলাগুলিতে তাপমাত্রার পারদ কিন্তু নিম্নগামী। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এদিন আসানসোলের সর্বনিম্ন তাপমাত্রা ১০.৮ ডিগ্রি সেলসিয়াস, বালুরঘাটে ১০.৮ ডিগ্রি সেলসিয়াস এবং বাঁকুড়ায় ১২.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

রাজ্যের অন্যান্য প্রান্তের মধ্যে এদিন ব্যারাকপুরের সর্বনিম্ন তাপমাত্রা ১১.২ ডিগ্রি সেলসিয়াস, বহরমপুরে ৯.৬ ডিগ্রি সেলসিয়াস, বর্ধমানে ১২.৮ ডিগ্রি সেলসিয়াস, ক্যানিংয়ে ১২.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। দার্জিলিংয়ের তাপমাত্রা ইতিমধ্যেই ৩.৪ ডিগ্রী সেলসিয়াসে নেমেছে। কালিম্পঙে ৮ ডিগ্রী সেলসিয়াস, জলপাইগুড়িতে ১১.৮ ডিগ্রী সেলসিয়াস, শিলিগুড়িতে ৯.২ ডিগ্রী সেলসিয়াস এবং শ্রীনিকেতনে ১২.২ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।