রাজ্যে এবার শুরু হচ্ছে টেলি মেডিসিন পরিষেবা

24
রাজ্যে এবার শুরু হচ্ছে টেলি মেডিসিন পরিষেবা

রাজ্যে এবার শুরু হচ্ছে টেলি মেডিসিন পরিষেবা। রাজ্য সরকারের এবার এক নতুন উদ্যোগ। এর ফলে মানুষ সহজেই বাড়ির কাছেই যে পুর স্বাস্থ্য কেন্দ্র রয়েছে সেখানে গেলেই বিশেষজ্ঞ ডাক্তারদের সাথে ভার্চুয়ালি দেখা করতে পারবেন। এর আগে লক্ষ্য করে দেখা গেছে রাজ্য সরকার আগে জ্বর, সর্দি, কাশি, ব্রেন স্ট্রোকের মতো রোগের ক্ষেত্রে টেলি মেডিসিন পরিষেবা চালু করেছিল, কিন্তু এবার সেটা আরও বড় রোগের ক্ষেত্রেও চালু করা হল বলে জানা যাচ্ছে।

বিশেষ করে রাজ্য স্বাস্থ্য দফতরের তরফ থেকে জানা যাচ্ছে, টেলি মেডিসিন পরিষেবার নাম দেওয়া হয়েছে স্বাস্থ্য ইঙ্গিত। চিকিৎসার ভাষায় একে বলা হয় টেলি অঙ্কোলজি। এই পরিষেবার সাথে যুক্ত রয়েছে ৪০৪১ টি স্বাস্থ্য কেন্দ্র। তাছাড়া ৪৬৫ টি পুর স্বাস্থ্য কেন্দ্র ও ২২৫ টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র।

এই পরিষেবার মাধ্যমে তিন ধরনের ক্যানসারের ইঙ্গিত পাওয়া যায়, সেই সবের ওপরেই বিশেষজ্ঞরা তাঁদের মত পোষণ করে থাকে। পুরুষদের ক্ষেত্রে মুখের ভেতরে ক্যানসারের চিকিৎসা পাওয়ায আয়। মহিলাদের ক্ষেত্রে ব্রেস্ট ক্যানসার ও সার্ভাইক্যাল ক্যান্সারের চিকিতসাও পাওয়া যায়। এর সাথে আরও অনলাইনের মাধ্যমে চিকিৎসা পরিষেবা পাওয়া যায়।
ইতিমধ্যেই কলকাতার বাঙুর ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সের সঙ্গে ১২টি সরকারি হাসপাতাল অনলাইনের মাধ্যমে যুক্ত হয়ে গিয়েছে। ভবিষ্যতে আরও বেশি হাসপাতালকে বাঙ্গুরের সাথে যুক্ত করার পরিকল্পনা রয়েছে।