ভারতীয় বায়ুসেনার হাতে আসতে চলেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস যুদ্ধবিমান, ছাড়পত্র দিল কেন্দ্র

5
ভারতীয় বায়ুসেনার হাতে আসতে চলেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস যুদ্ধবিমান, ছাড়পত্র দিল কেন্দ্র

গত বছরের মাঝামাঝি থেকেই ভারত চীন বিবাদ, যার সঙ্গী হয়েছে এবার পাকিস্তান। চিন ও পাকিস্তান দুই বন্ধু দেশ ভারতের উপরে হামলা করার ছক কষছে নিয়মিত। কিন্তু ভারতে এবার দারুন ভাবে প্রস্তুতি নিচ্ছে। ভারতীয় বায়ুসেনার হাতে আসতে চলেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস যুদ্ধবিমান। মোট ৮৩ টি যুদ্ধবিমান হাতে পেতে চলেছে ভারতীয় বায়ুসেনার ছাড়পত্র দিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির তরফ থেকে আজ বুধবার এই ছাড়পত্র দেওয়া হয়েছে। আর এই কমিটির প্রধান আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী সময়ে মোট ৮৩ টি দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস যুদ্ধবিমান ভারতীয় সেনার হাতে তুলে দেওয়া হবে। যার জন্য হ্যালের সাথে চুক্তিপত্র সেরে নিয়েছে কেন্দ্রীয় সরকার।

হ্যালের সাথে কেন্দ্রীয় সরকারের চুক্তি হয়েছে 48 হাজার কোটি টাকার। এই চুক্তি এখনো পর্যন্ত দেশীয় সামরিক চুক্তির দিক থেকে সবার আগে। তবে হ্যাল ৫৬ হাজার পাঁচশ কোটি টাকা চেয়েছিল সরকারের কাছ থেকে। কিন্তু এই নিয়ে টানা দরকষাকষি চলে এক বছর ধরে। শেষ পর্যন্ত দর-কষাকষি শেষে ৪৮ হাজার কোটিতে গিয়ে ঠেকেছে।

মোট ৮৩ টি যুদ্ধবিমান সিঙ্গেল সিট হওয়ার কারণে এত দাম দিতে রাজি হয়নি প্রতিরক্ষামন্ত্রী, পরের দিকে হ্যাল দাম কমাতে রাজি হওয়ায় দুই হাজার কুড়ি সালের মার্চ মাসে ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল এতে সম্মতি জানায়। যেখানে ভারতীয় বায়ুসেনার দরকার ৪০ টি ফাইটার স্কোয়াড্রন, সেখানে রয়েছে ৩০ টি স্কোয়াড্রন। অনেক আগের থেকেই ভারতীয় বায়ুসেনা যুদ্ধবিমান এর অভাবে ভুগছে। পুরনো আমলের সেই মিক্স ২১ জায়গা দখল করবে এবার দেশীয় প্রযুক্তিতে তৈরি হ্যালের তেজস যুদ্ধবিমান।