নিজের চুল ছিঁড়ে নিজেই খেয়ে ফেলছে! বিরল রোগে আক্রান্ত এক কিশোরী

6
নিজের চুল ছিঁড়ে নিজেই খেয়ে ফেলছে! বিরল রোগে আক্রান্ত এক কিশোরী

রূপকথার দুনিয়ার রাপানঞ্জেল নামের বিখ্যাত সেই রাজকুমারীর চুলের খ্যাতি কমবেশি আমাদের সকলেরই জানা। একঢাল লম্বা চুল ছিল তার। তার সম্মানার্থে চিকিৎসাশাস্ত্রে বিরলতম এক এক রোগের নাম রাখা হয়েছে রাপানঞ্জেল ডিজিজ! এই রোগে আক্রান্ত ব্যক্তি নিজের চুল ছিঁড়ে খেয়ে ফেলে! এমনই এক মারাত্মক রোগে আক্রান্ত হয়েছেন নটিংহামের এক কিশোরী। বর্তমানে নটিংহামের ক্যুইন’স মেডিক্যাল সেন্টারে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

এই রোগে আক্রান্ত হওয়ার পরপরই তার ফল ভুগতে হয় তাকে। কিছুদিন ধরেই পেটে মারাত্মক যন্ত্রণা অনুভব করেন তিনি। যন্ত্রণার দরুন সংজ্ঞাও হারিয়েছেন দুইবার। যে কারণে মাথায় চোট পেয়েছেন। সেই সময় সিটি স্ক্যান করানোর পাশাপাশি ডাক্তাররা টের পান ওই কিশোরীর পেট যেন কিছুটা ফুলে আছে। এরপর পরীক্ষা করতেই দেখা যায় বিশাল বড় এক চুলের দোলা তার পাকস্থলী জড়িয়ে রয়েছে।

এরপর নাবালিকার পেট থেকে প্রায় ৪৮ সেন্টিমিটারের ওই চুলের বলটি অস্ত্রোপচার করে বের করে আনেন চিকিৎসকরা। চিকিৎসকরা জানিয়েছেন, ওই কিশোরী আসলে একই সঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত। ট্রাইকোফ্যাজিয়া অর্থাৎ নিজের চুল নিজে ছিড়ে ফেলা এবং ট্রাইকোতিলোম্যানিয়া অর্থাৎ চুল খেয়ে ফেলা, বিরল দুই রোগে একইসঙ্গে আক্রান্ত হওয়ার ঘটনাকে কার্যত “বিরলের মধ্যেও বিরলতম” হিসেবে বর্ণনা করেছেন ডাক্তাররা।

বর্তমানে ওই নাবালিকার মানসিক চিকিৎসা চলছে। মনস্তত্ত্ববিদেদেরথেকে পরামর্শ নেওয়ার পর এখন অবশ্য কিছুটা স্বাভাবিক রয়েছে সে, এমনটাই জানা যাচ্ছে।