বিয়ে করার আগে খেয়াল রাখুন এই জিনিসগুলি, নইলে পরবেন মহাবিপদে

7
বিয়ে করার আগে খেয়াল রাখুন এই জিনিসগুলি, নইলে পরবেন মহাবিপদে

আর কিছুদিনের মধ্যেই পড়তে চলেছে শীত। আর শীতকাল মানেই আমাদের সকলের আগে মনে করে যে বিয়ের মৌসুম আসতে চলেছে। এই বছর যে কোন বিয়েতে আগের মত আরম্ভর না থাকলেও, ছোট বাজেটের মধ্যেই মানুষের ফেলছেন বিয়ে। আপনিও যদি চলতি বছরের শেষের দিকে অথবা পরের বছরের প্রথমদিকে বিয়ে করার প্ল্যান করে থাকেন, তাহলে এখনি বেশ কয়েকটি পয়েন্ট আপনাকে ঝালিয়ে নিতে হবে। কারণ প্রেম এবং বিবাহ দুটি সম্পূর্ণ আলাদা বিষয়। প্রেম চলাকালীন কিছু বিষয় সম্পর্কে যদি আপনি পরিষ্কার না হয়ে থাকেন তাহলে পরবর্তীকালে অনেক বেশি জটিল হয়ে পড়ে বিষয়গুলি। তাই এখনই যদি বিয়ের বেনারসি সিলেক্ট করে রাখেন তাহলে আপনার জন্য রইল কয়েকটি পয়েন্ট।

বিয়ের পর সব সমস্যার সমাধান হয় না

অনেকেই ভাবেন যে বিয়ে করলেই বোধহয় সব সমস্যার সমাধান হয়ে যায়। তাহলে বলি আপনারা একেবারেই ভুল ভাবেন। অনেক সমস্যা আছে যা বিয়ের পর মস্ত বড় আকার ধারণ করে। বিয়ে মানে একসাথে পথ চলা। এটি একদিন বা দুদিন এর ব্যাপার নয়, সারা জীবন একসাথে চলতে হবে দুজনকে। সবাই করছে বলে আমাকেও করতে হবে এমন ভাবনা পোষণ করা ভালো নয়। তাই সবদিক বুঝে শুনে তারপর নিজের টা গুছিয়ে বিয়ে করুন।

প্রচুর উচ্চাশা নিয়ে বিয়ে করবেন না

বিয়ে করলে অনেকেই ভাবেন যে, হঠাৎ করে বোধ হয় বড়লোক হয়ে যাবেন। কিন্তু বিয়ে মানেই ম্যাজিকের মত আপনার কাছে গাড়ি-বাড়ি রেডিমেট চলে আসবে না। বিয়ে মানে কিন্তু উইকেন্ড এবং নতুন নতুন লিস্টের নাম হতে পারে। বিয়ে হলেই ভালোবাসা বেড়ে যাবে এমনটা কিন্তু নয়। আপনাকে সবাই প্রাধান্য দিয়ে চলবে, এমনটা নাও হতে পারে। নিজের কাজ নিজেকেই করতে হবে এমন মানসিকতা নিয়ে তবেই বিয়ে করবেন।

সবসময় ভালোবাসা পাবেন এমন নয়

জীবনটা কোন স্ক্রিপ্ট নয়। কাজেই কোন সময়ে রুপোলী নায়ক নায়িকাদের মত নিজেকে ভেবে ফেলবেন না। তাদের মতো নিজের সংসার হবে এমন ধারণা করা একেবারেই ভুল। আপনি বাস্তব জীবনে রয়েছেন। প্রেম করার সময় হয়তো মাঝে-মাঝে আপনাদের দেখা হতো, সেখানে সারাদিন সেই মানুষটার সঙ্গে আপনাকে থাকতে হবে। তাই প্রতিনিয়ত নতুন নতুন অভিজ্ঞতার সম্মুখীন হতে হবে আপনাকে।

সঙ্গীর পরিবারকে জানুন

বিয়ে মানেই দুই পরিবারের বন্ধন। তাই বিবাহের আগে স্বামীর থেকে বেশি করে জানা দরকার তার পরিবারকে। ছেলে এবং মেয়ে উভয় কেউ একে অপরের পরিবারের সঙ্গে মিশতে হবে। পরিবারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। পাত্র-পাত্রী র সঙ্গে পরিবারের সকলকে বিবাহের আগে ভালোভাবে মিশে যেতে হবে।

একে অপরের সেভিংস জানুন

বিয়ের আগে একে অপরের ব্যাংক ব্যালান্স সম্পর্কে ভালো করে জেনে নিন। কোথায় কোন পলিসি অথবা মেডিক্লেম করা আছে সেই সম্পর্কে বিশদে জানুন। বিয়ের পর কোথায় হানিমুনে যাবেন, সেখানে কিভাবে ভাগাভাগি করে খরচ করবেন, বিয়েতে নিজে তাকে কতটা খরচ করবেন, বিয়ের পর অর্থনৈতিক প্লেন সবই ছেলের এখন বিয়ের আগে। দুজনেই যদি একসঙ্গে এই প্ল্যান গুলি করতে পারে তাহলে পরবর্তীকালে অনেক সমস্যা থেকে মুক্তি পাবেন আপনারা। অর্থনৈতিক বিষয় একে অপরের উপর নির্ভরশীল না হওয়াই ভালো।