আজ দেখে নিন মশলা রাইস বানানোর পদ্ধতি যা খেতে বিরিয়ানির থেকেও সুস্বাদু

7
আজ দেখে নিন মশলা রাইস বানানোর পদ্ধতি যা খেতে বিরিয়ানির থেকেও সুস্বাদু

একই খাবার প্রতিদিন খেতে খেতে আমাদের একটা বিরক্তিবোধ তৈরি হয়। তাই এক একদিন যদি এক একটা খাবারের রেসিপি করা হয় তাতে খেতেও যেমন ভালো লাগে মনেও তেমন আনন্দ উদ্ভূত হয়। এখনকার দিনে যৌথ পরিবার ভেঙ্গে আলাদা আলাদা হয়ে গেছে। যৌথ পরিবারে থাকলে রেসিপি নিয়ে চিন্তা করার দরকার ছিল না। কারণ এক একজন এক একটা রেসিপি তৈরি করতেই পারতেন। কিন্তু এখন ছোট পরিবার হাওয়ায় রান্নার বানানোর ক্ষেত্রে নিজের উপরই নির্ভর করতে হয়।

চলুন আজকে বানানো যাক মশলা রাইস। মশলা রাইস বানানোর জন্য আমরা প্রথমেই কিছুটা চাল নিয়ে পরিষ্কার করে ধুয়ে সামান্য নুন দিয়ে সেদ্ধ করতে দেবো । ভাত একটু শক্ত রেখে নামিয়ে কোনো বড় পাত্রে ছড়িয়ে দেব যাতে ভাতগুলি ঝরঝরে হয়। এরপর কড়াইতে ১টেবিল চামচ তেল দিয়ে দেব। তেল গরম হলে এতে পেঁয়াজ কুচি এবং কাঁচা লঙ্কা কুচি দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। স্বাদমতো লবণ, রসুন বাটা, আদা বাটা দিতে হবে।

আদার কাঁচা গন্ধটি গেলে তারপর এতে ১টি গাজর, মটর সুঁটি, বিনস দিতে হবে। তবে গাজর গুলিকে ছোট ছোট টুকরো করে নিতে হবে। সবগুলিকে ২থেকে ৩ মিনিট ঢাকা দিয়ে মৃ-দু আঁ-চে রাখতে হবে। এরপর এই মিশ্রণটির মধ্যে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়া, গরম মশলা এবং জিরে গুঁড়া দিয়ে দেব। মসলাগুলো তৈরি হয়ে গেলে তৈরি করে রাখা ভাত এর মধ্যে একে একে দিয়ে দেব। দুই থেকে তিন মিনিট রাখবো। নামানোর আগে গোলমরিচের গুঁড়ো ও সামান্য ঘি দিয়ে নামিয়ে নেব। তারপর গরম গরম পরিবেশন করব।