আজ দেখে নিন কীভাবে তৈরি হয় জনপ্রিয় স্ট্রিট ফুড “আলু ভুনা”

7
আজ দেখে নিন কীভাবে তৈরি হয় জনপ্রিয় স্ট্রিট ফুড

নানা ভাষা, নানা মত, নানা পরিধান। সেরকমই নানান ধরনের রকমারি খাবারও মেলে আমাদের এই ভারতবর্ষে। ভারতবর্ষে বহু জাতি, ধর্ম, সম্প্রদায়ের মানুষ একসঙ্গে মিলেমিশে বাস করেন। এই সম্প্রীতি ধরা পড়েছে এখানকার খাদ্যাভ্যাসেও। এই দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন অভিনব খাবার পাওয়া যায়। এরকমই এক অভিনব উদ্ভাবন হলো উত্তরপ্রদেশের জনপ্রিয় স্ট্রিট ফুড “আলু ভুনা”।

কোনোরকম তেল ব্যবহার না করেই উত্তপ্ত বালির মধ্যে প্রস্তুত করা হয় এই খাদ্য দ্রব্য। খোসা সমেত গোটা গোটা আলু উত্তপ্ত বালির মধ্যে দিয়ে দেওয়া হয়। এভাবেই “ভুনা” হয় আলুকে। ২০ মিনিট এভাবে আলু রান্না করার পর বালির মধ্যে থেকে তা বের করে এনে আলুর গায়ে লেগে থাকা বালি ঝেড়ে পরিষ্কার করা হয়। তারপর ভাজা মশলা, ধনেপাতা, টোম্যাটো, আদা, রসুন, পেঁয়াজ দিয়ে তৈরি চাটনি এবং বাটার সহযোগে পরিবেশন করা হয় আলু ভুনা।

এ বার ফুড ব্লগার অমর শিরোহী সম্প্রতি উত্তরপ্রদেশের মেনপুরীর ভোলা বাজারের এই জনপ্রিয় স্ট্রীট ফুড প্রস্তুতের প্রক্রিয়া ভিডিও মারফত ক্যামেরা বন্দী করে সোশ্যাল সাইটে তুলে ধরেছেন। উত্তরপ্রদেশের এই জনপ্রিয় এবং অভিনব স্ট্রীট ফুডটি এক লহমায় নেটিজেনদের নজর কেড়েছে। দেখুন লোহার বড় কড়াইয়ে উত্তপ্ত বালির মধ্যে কিভাবে প্রস্তুত হচ্ছে আলু ভুনা।