দেখে নিন হঠাৎ করে কোনো কিছুতে আমাদের কেটে গেলে কি সতর্কতা অবলম্বন করা উচিৎ

3
দেখে নিন হঠাৎ করে কোনো কিছুতে আমাদের কেটে গেলে কি সতর্কতা অবলম্বন করা উচিৎ

অনেক সময় আমরা নানা কাজ করতে গিয়ে অসাবধানতায় বশবর্তী হয়ে হাত-পা বা শরীরের আরো অন্যান্য অংশ কোনো কিছুতে কেটে যায়। বাড়িতে যদি ছোট বাচ্চা থাকে তাহলে তাদের আঘাত লাগার সম্ভাবনা বেশি থাকে কারণ তারা বড়দের থেকে বেশি দুরন্ত হয়। চলুন এবার জেনে নেওয়া যাক হঠাৎ করে কোনো কিছুতে আমাদের কেটে গেলে কি কি করা প্রয়োজন?

হাত-পা বা শরীরের অন্যান্য অংশ যদি কেটে যায় তাহলে প্রথমেই লক্ষ্য করুন কিসে কাটল লোহার জং ধরা ধারালো কিছুতে যদি কেটে যায় তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে সংক্রমণ প্রতিরোধক ইনজেকশন ব্যবহার করুন।

তারপর ক্ষতস্থানটিকে ভালো করে যাতে সংক্রমণ না হয় সেজন্য অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে পরিষ্কার করে ধুয়ে ফেলুন। ধোবার পড়ে তুলো দিয়ে ক্ষতস্থানটি কি চেপে ধরুন তাতে রক্ত বন্ধ হয়ে যাবে। অ্যান্টিসেপটিক জাতীয় কোনো মলম ক্ষতস্থানে ভালো করে লাগিয়ে দিন। যদি গভীরভাবে কেটে যায় সে ক্ষেত্রে ক্ষতস্থান টিতে চিনি দিয়ে দিন। চিনির দানা রক্ত বন্ধ হতে সাহায্য করবে।

যদি বাইরে যেতে হয় সে ক্ষেত্রে কত স্থানটিতে ব্যান্ডেজ লাগিয়ে বেরোবেন। বাড়িতে থাকার সময় ক্ষতস্থানটি খোলা রেখে দিন তাতে ক্ষতটি ভালোভাবে সেরে উঠবে। যদি দীর্ঘদিন ক্ষতটি না সারে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।