বিনামূল্যে আয়ুষ্মান যোজনার কার্ড তৈরি করতে দেখে নিন কি কি করবেন

42
বিনামূল্যে আয়ুষ্মান যোজনার কার্ড তৈরি করতে দেখে নিন কি কি করবেন

দেশবাসীর জন্য ইতিমধ্যেই প্রচুর যোজনা চালু করেছেন কেন্দ্রীয় সরকার। তবে কেন্দ্রীয় সরকারের সমস্ত যোজনার মধ্যে আয়ুষ্মান ভারত যোজনা সবথেকে লাভজনক একটি যোজনা। আর্থিক ভাবে পিছিয়ে পরা পরিবারগুলিকে আর্থিক ভাবে সাহায্য করার জন্য এই যোজনা চালু করা হয়েছে। পিছিয়ে পড়া পরিবারগুলিকে উন্নত মানের চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য এই সমস্ত পরিষেবা চালু করেছেন কেন্দ্রীয় সরকার। এই যোজনায় প্রত্যেকটি পিছিয়ে পড়া পরিবার বড় যে কোন হাসপাতালে ৫ লক্ষ টাকা পর্যন্ত সমস্ত চিকিৎসার সুযোগ সুবিধা পেয়ে থাকবেন। এই যোজনার সবথেকে বড় সুবিধা হল চিকিৎসার জন্য কোন হেলথ ইন্সুরেন্স তাদের করতে হবে না, বা যদি কারোর হেলথ ইন্সুরেন্স করা থাকে তাও তাদের দেখাতে হবে না।

আয়ুষ্মান যোজনা প্রকল্প অনুযায়ী, পিছিয়ে পড়া প্রত্যেক পরিবারকে চিকিৎসার জন্য পাঁচ লক্ষ টাকা সুযোগ-সুবিধা দেওয়া হবে। এই প্রকল্প চালু করার জন্য আপনার বাড়ি গিয়ে সমস্ত ডিটেলস নিয়ে আসা হবে এবং তারপর আপনাকে একটি কার্ড দেওয়া হবে। বিনামূল্যেই কার্ড আপনি যেকোনো বড় হাসপাতালে দেখালে ৫ লক্ষ টাকা পর্যন্ত কোনো রকম চিকিৎসার খরচ লাগবে না আপনার।

আপনার পরিবারের সকলের নাম নথিভুক্ত করার জন্য আপনি নিকটবর্তী কোন হাসপাতালে গিয়ে সিএমও এর সঙ্গে যোগাযোগ করতে পারেন। এ কার্ড বানানোর জন্য আপনি আয়ুষ্মান ভারতের ওয়েবসাইটে যেতে পারেন। ওয়েবসাইটটি হল, pmjay.csccloud.in। এই ওয়েবসাইটে গিয়ে হোমপেজে লগইন অপশনে গিয়ে আপনি আপনার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে সাইন করতে পারেন।

সাইন করার পর আপনাকে আপনার আধার কার্ড নম্বর দিতে হবে। এইভাবে আপনি অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারেন আয়ুষ্মান যোজনা কার্ড তৈরি করার জন্য।