দেখে নিন গর্ভাবস্থায় কি করলে গর্ভবতী মায়েরা এবং শিশু উভয়েই সুস্থ থাকবে

11
দেখে নিন গর্ভাবস্থায় কি করলে গর্ভবতী মায়েরা এবং শিশু উভয়েই সুস্থ থাকবে

গর্ভাবস্থায় থাকাকালীন মায়েদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন হতাশা, পায়ে ব্যথা অনুভব করা, অসুস্থতা, মন ভালো না থাকা ইত্যাদি। গর্ভাবস্থায় থাকাকালীন কয়েকটি যোগব্যায়াম করলে গর্ভবতী মায়েরা এবং শিশু উভয়েই সুস্থ থাকবে। নিচে কয়েকটি যোগব্যায়ামের নাম উল্লেখ করা হল।

● হাঁটু ভাঁজ করে পিছনের দিকে চিৎ হয়ে শুয়ে পরবেন। লক্ষ রাখবেন হাঁটুগুলো যাতে একসাথে থাকে। তারপর দীর্ঘনিঃশ্বাস নিন। যতক্ষণ পারবেন এরকম থাকুন।

● পায়ের আঙুলগুলি প্রসারিত করে মাদুরে নমস্থে ভঙ্গিতে বসুন। হাটগুলো হাঁটুতে রাখুন। এরকম অবস্থায় যতক্ষণ ভালো লাগবে ততক্ষণ থাকুন।

● পাগুলি সোজা রেখে চিৎ হয়ে শুয়ে পড়ুন। হাতগুলোকে টি-ভঙ্গিতে রেখে হাতের তালুগুলিকে নিচের দিকে রাখুন।

● কয়েক ইঞ্চি পা দুটি ফাক করে দাঁড়ান। পাদুটি সমান্তলার করে দু সেকেন্ড ধরে শ্বাস নিন। তারপর হাতগুলোকে কাঁধ বরাবর নিয়ে যান এবং হাতের কবজিগুলো ধীরে ধীরে নিচে নামান এবং ধীরে ধীরে শ্বাস নিন।

● পাগুলি সমান্তলার ভাবে রেখে বসে পড়ুন। দীর্ঘশ্বাস নিন এবং কাধবরাবর হাত রাখুন। এরপর শ্বাস ত্যাগ করুন এবং মাথা ও হাত ধীরে ধীরে ডানদিকে বার বার নিয়ে আসুন। এরপর পূর্ববস্থায় নিয়ে আসুন। এরকম বার বার করুন। এমন কিছু যোগব্যায়াম আছে যেগুলো গর্ভাবস্থায় করা যায়না। দেখে নিন কোনগুলি। সামনের দিকে বেশি ঝুঁকে ব্যায়াম করবেননা। যোগব্যায়াম করতে গিয়ে গর্ভবতী মায়েরা কোনো সমস্যা অনুভব করলে চিকিৎসকের কাছে নিয়ে যান। প্রত্যেক ব্যায়াম সতর্কতার সাথে করা ভালো।