দেখে নিন এপ্রিল মাসে নববর্ষ ছাড়া আর কি কি উৎসব আছে?

5
দেখে নিন এপ্রিল মাসে নববর্ষ ছাড়া আর কি কি উৎসব আছে?

এপ্রিল মাস মানেই বাংলায় নববর্ষের সূচনা। নববর্ষের প্রথম মাস থেকেই উৎসবপ্রেমী বাঙালির উৎসব শুরু। অবশ্য নববর্ষে প্রবেশের আগেও একাধিক উৎসবের পশরা অপেক্ষা করে আছে বাঙালির জন্য। যেমন  ২রা এপ্রিল রং পঞ্চমী তিথি রয়েছে। দু’দিন আগেই দোল উৎসবে মেতে উঠেছিল আপামর বাঙালি। সেই দোল উৎসবের অবসান ঘটবে এই রং পঞ্চমীর মধ্য দিয়ে।

২রা এপ্রিল আবার খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিশেষ পবিত্র উৎসব গুড ফ্রাইডে পালিত হবে। প্রভু যীশু ক্রুশ বিদ্ধ হয়ে মৃত্যুবরণ করার পর এই দিনেই পুনরায় জীবিত হয়ে উঠেছিলেন। তাই এই পবিত্র দিনটি খ্রিস্টান ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এরপর আগামী ৩রা এপ্রিল বাংলার ঘরে ঘরে শীতলা সপ্তমী এবং শীতলা অষ্টমী পালন করা হবে।

৪ঠা এপ্রিল ইস্টার স্যাটারডে পালন করবেন খ্রিস্টানরা। আগামী ৭ই এপ্রিল পাপমোচন একাদশী এবং ২৩শে এপ্রিল কামদা একাদশী পালন করবেন বাঙালিরা। এরপর ৯ই এপ্রিল এবং ২৪শে এপ্রিল মহাদেবকে সন্তুষ্ট করতে প্রদোষ ব্রত পালন করা হবে। ১৩ই এপ্রিল দেশজুড়ে বিভিন্ন উৎসব পালন করা হবে। বাংলায় এইদিন বাসন্তী পূজা উপলক্ষে চৈত্র নবরাত্রি পালিত হবে।

কর্ণাটক, তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশে উগাদি উৎসব পালিত হবে এই দিনে। মহারাষ্ট্র এবং গোয়ায় গুড়ি পদওয়া পালিত হবে। সিন্ধীরা এই দিনে তাদের ভগবান ঝুলালালের জন্মবার্ষিকী পালন করবেন। ১৪ই এপ্রিল আসাম, কেরালা এবং পাঞ্জাবে পালিত হবে বিহু, বৈশাখী উৎসব, মকর সংক্রান্তি এবং বিশু কানি উৎসব। আগামী ১৫ই এপ্রিল বাংলা নববর্ষ উৎসব পালন করা হবে।

এরপর ২১শে এপ্রিল দেশজুড়ে রামনবমী উৎসব পালিত হবে। ২৭শে এপ্রিল রামভক্ত হনুমানের জন্মদিন। ৩০শে এপ্রিল আবার এপ্রিল আবার গণেশ ঠাকুরের ভক্তরা বিকট সংকষ্টী চতুর্থী উৎসব পালন করবেন। এক কথায় সারা এপ্রিল মাস জুড়েই বিভিন্ন উৎসব পালিত হবে দেশজুড়ে।