দেখে নিন পঞ্চাঙ্গ তিথি কি? কিভাবে নির্ধারণ করা হয় এই তিথি

6
দেখে নিন পঞ্চাঙ্গ তিথি কি? কিভাবে নির্ধারণ করা হয় এই তিথি

জ্যোতিষশাস্ত্র মতে পঞ্চাঙ্গ বলা হয় ভারতীয় দিনপঞ্জীর পাঁচটি অঙ্গ কে। এই পাঁচটি অঙ্গ হল, তিথি, বার, নক্ষত্র, যোগ এবং করণ। চলতি বছরে ৩০ শে জানুয়ারি পড়েছে ২০৭৭ বিক্রম সম্বত মাঘ মাসের কৃষ্ণপক্ষের দ্বিতীয়া তিথিতে। যে বছর রাজা বিক্রমাদিত্য গণনার রীতি প্রবর্তন করেছিলেন, সেই বিক্রম সম্বত মেনে এই পঞ্চাঙ্গ নির্ধারণ করা হয়ে থাকে।

চলতি বছরে শনিবার দ্বিতীয় তিথি ১০ টা ১২ মিনিটে পর্যন্ত থাকবে এই পঞ্চাঙ্গ। এরপর থেকে শুরু হয়ে যাবে ২০৭৭ বিক্রম সম্বত এর মাঘ মাসের কৃষ্ণপক্ষের তৃতীয়া তিথি। পঞ্চাঙ্গ মতে আজ সকাল ৭টা ১০ মিনিটে সূর্যোদয় হয়েছে, সূর্যাস্ত হবে ৫টা ৫৯ মিনিটে। অন্য দিকে, সন্ধ্যা ৭টা ৩৭ মিনিটে চন্দ্রোদয় হবে। ৩১ জানুয়ারি সকাল ৮টা ১৫ মিনিটে চন্দ্র অস্ত যাবে।

২০৭৭ বিক্রম সম্বত এর মাঘ মাসের কৃষ্ণপক্ষের দ্বিতীয় তিথি নক্ষত্র মঘা। আগামীকাল অর্থাৎ রবিবার রাত ২ টো ২৮ মিনিটে পর্যন্ত মোঘা রাশির অবস্থান থাকবে। এরপর পূর্বফাল্গুনী নক্ষত্র অবস্থান করবে তিথিতে। রবিবার সারাদিন এর অবস্থান থাকবে, শেষ হবে সেই মধ্যরাতে।

মকর রাশিতে সূর্য অবস্থান করবে। চন্দ্র সিংহ রাশিতে গমন করবে।

শুভ মুহূর্ত- বৈদিক জ্যোতিষশাস্ত্রের ২৮তম নক্ষত্র অনুসারে অভিজিৎ মুহূর্ত শুরু হচ্ছে দুপুর ১২টা ১৩ মিনিটে, শেষ হচ্ছে দুপুর ১২টা ৫৬ মিনিটে। একে ভারতীয় জ্যোতিষশাস্ত্রের অন্যতম পুণ্যলগ্ন বলে বিবেচনা করা হয়।

অশুভ মুহূর্ত- পঞ্চাঙ্গ মতে রাহুকাল শুরু হচ্ছে সকাল ৯টা ৫২ মিনিটে, শেষ হচ্ছে সকাল ১১টা ৪৪ মিনিটে। এই সময়ে নতুন কোনও কাজ শুরু করাটা ঠিক হবে না।