এলার্জি দূর করতে দেখে নিন এই ঘরোয়া টিপস

28
এলার্জি দূর করতে দেখে নিন এই ঘরোয়া টিপস

আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের চিংড়ি মাছ অথবা ডিম খেলে সঙ্গে সঙ্গে এলার্জি শুরু হয়ে যায়। আবার অনেকের ডাস্ট এলার্জি হয়েছে। কোনরকমে যদি ধুলো ঢুকে যায় নাকে, তাহলে তো আর কথাই নেই। একবার হাচি শুরু হলে তার থামতে চায় না। অনেক সময় এলার্জি এমন একটি ভয়ঙ্কর রূপ ধারণ করে নেয় যে, জীবন হয়ে ওঠে দুর্বিসহ। এলার্জি থেকে রক্ষা পাবার জন্য রোগীরা অনেক কিছুই করে থাকেন। তবে এই প্রতিবেদনের দ্বারা আপনাকে জানাবো, কিভাবে বিনিপয়সায় এলার্জিতে গুডবাই জানাতে পারবেন।

আগে এক কেজি নিম পাতা কিনে নিয়ে আসুন। সেগুলি ভালো করে রোদে শুকিয়ে নিন। রোদে শুকনো হয়ে গেলে নিমপাতা পিষে গুড়ো করে নিন। গুঁড়ো করা নিমপাতা একটি কৌটো তে ভরে রাখুন। এবারে ১ চা চামচের ৩ ভাগের ১ ভাগ নিম পাতার গুঁড়া এবং 1 চামচ ইসবগুলের ভুষি ১ ঘন্টা ভিজিয়ে রেখে দিন। আধঘন্টা পর ভালো করে চামচ দিয়ে নেড়ে নিন মিশ্রণটি।

প্রতিদিন সকালে খালি পেটে, দুপুরে ভরা পেটে এবং রাতে শোবার আগে খেয়ে ফেলুন মিশ্রণ। এইভাবে টানা ২১ দিন খেয়ে যেতে হবে আপনাকে। ধৈর্য ধরে রাখতে হবে আপনাকে। মিশ্রণটির কার্যকারিতা প্রায় এক মাস পর থেকে শুরু হবে। তারপর থেকে যা যা প্রিয় খাবার আপনি খেতে পারেন না এলার্জির জন্য, তার সবগুলোই বেশ রসিয়ে রসিয়ে খেতে পারবেন।

তবে দীর্ঘদিন ধরে এলার্জি সমস্যাতে ভুগতে থাকলে অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে নেবেন।