দেখে নিন এই ইলেকট্রিক গাড়িগুলি যার প্রতি কিলোমিটার চলতে খরচ মাত্র ১.১৫ টাকা

8
দেখে নিন এই ইলেকট্রিক গাড়িগুলি যার প্রতি কিলোমিটার চলতে খরচ মাত্র ১.১৫ টাকা

বর্তমানে বাজারে চল বেড়েছে ইলেকট্রিক গাড়ির। এই সমস্ত গাড়ি বিক্রি খুব বেশি পরিমাণে না হলেও মানুষজন চাইছে যে তাদের কাছে ইলেকট্রিক গাড়ি থাকুক। ২০২০ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত মোট ১,৮৭৪টি ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে। তার মধ্যে টাটা নেক্সন ইভি সংখ্যাটি হল ১,১৫১। বর্তমানে ভারতবর্ষে ইলেকট্রিক গাড়ির পরিকাঠামো খুব একটা ভালো না হলেও বিভিন্ন গাড়ির কোম্পানির ইলেকট্রিক গাড়ি বাজারে আমদানি করছে। এমনই একটি গাড়ি বাজারে এসেছে যে গাড়িটি প্রতি কিলোমিটার চলতে খরচ মাত্র ১.১৫ টাকা।

১) Mahindra E Verito– Mahindra E Verito নামের এই গাড়িটি ভারতবর্ষের প্রথম ইলেকট্রিকের দ্বারা চালিত গাড়ি। ৪২৪৭ মিলিমিটার লম্বা, এবং ১,৭৪০ মিটার চওড়া এই গাড়ির উচ্চতা ১,৫৪০ মিলিমিটার। সরকারি দপ্তরেও প্রচুর এই গাড়ি রপ্তানি করা হয়েছে। যদি প্রতি ইউনিট সাত টাকা করে হয় তাহলে গাড়িটির সম্পূর্ণ চার্জ হতে ১৮ ইউনিট ইলেকট্রিক এর প্রয়োজন হয়। এই গাড়িটি ১৮১ কিলোমিটার পর্যন্ত সার্ভিস দিতে পারবে। বাজারে এই গাড়িটির দাম ৯.১৩ লক্ষ থেকে ১১.৬ লক্ষ টাকা।

২) Tata Tigor EV– এই গাড়িটি কেবলমাত্র ট্যাক্সিচালকদের জন্যই বাজারে আনা হয়েছে। ৩,৯৯২ এমএম, প্রস্থ ১,৬৭৭ মিলিমিটার এবং উচ্চতা ১,৫৩৭ মিলিমিটার। এই গাড়িটি ফুল চার্জ হতে সময় নেয় 11.5 ঘন্টা। আর ফাস্ট চার্জিং ব্যবহার করলে সময় নেয় চার্জ হতে দু’ঘণ্টার একটু বেশি। গাড়ি টি ২১৩ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। গাড়িটির দাম হল ১১.৭ লক্ষ টাকা থেকে ১৩ লক্ষ টাকা। ফেম২ স্কিম ব্যবহারের ফলে ২ .১৫ লক্ষ টাকা ছাড় পাওয়া যাবে।

৩) Tata Nexon EV ভারতের বাজারে সবচেয়ে বেশি বিক্রিত ইলেকট্রিক গাড়ি হল Tata Nexon EV। ২০২০ সালের এই গাড়ির বিক্রির অংশীদারিত্ব শতাংশ হল ৬১.৪২%। এই গাড়িটিতে আছে ৩০.২ কিলোওয়াট / ঘন্টা ব্যাটারি। ফাস্ট চার্জিং মোড এর মাধ্যমে ০ থেকে ৮০% চার্জ হতে পারে । এই গাড়িটি ৩১২ কিলোমিটার ৩১২কিলোমিটার পথ অতিক্রম করতে পারবে। গাড়িটির দাম হল ১৩.৯৯ লক্ষ থেকে ১৫.৯৯ লক্ষ টাকা।