দেখে নিন শিব চতুর্দশী তিথি পালনের সময় ও দিনক্ষণ

40
দেখে নিন শিব চতুর্দশী তিথি পালনের সময় ও দিনক্ষণ

আগামী ২৬শে ফাল্গুন, ১৪২৭, বৃহস্পতিবার মহা শিবরাত্রি তিথিতে শিবের উপাসনা করবেন সনাতন ধর্মে বিশ্বাসীরা। ইংরেজির ১১ই মার্চ অর্থাৎ বৃহস্পতিবার দুপুর ২ টো ৪০ মিনিট থেকে শিব চতুর্দশী তিথি আরম্ভ হচ্ছে। পরের দিন অর্থাৎ ১২ই মার্চ শুক্রবার দুপুর ৩টে বেজে ২ মিনিট নাগাদ শিব চতুর্দশী তিথি শেষ হচ্ছে। এই সময় কালের মধ্যেই শিবের আরাধনা করলে ভালো ফল মিলবে।

বৃহস্পতিবার দুপুর থেকে শুরু করে শুক্রবার বিকেল পর্যন্ত সময়ের মেয়াদের মধ্যে শ্রীশ্রী শিবরাত্রি ব্রত এবং পুজো ও তার সাথে শিব চতুর্দশী পালন করবেন শিবের উপাসকরা। ঐদিন জগত সংহারকর্তা শিবের উপাসনা করে বাধা-বিপত্তি মুক্ত জীবন প্রার্থনা করে নেবেন ভক্তরা। ভক্তদের বিশ্বাস, ঐদিন ভক্তিভরে শিবের উপাসনা করলে জগতের সংহারকর্তার আশীর্বাদ লাভ হবে।

এদিন নিষ্ঠাভরে ব্রত পালন করলে ভক্তের সকল মনস্কামনা পূরণ করবেন ভগবান। ভগবান শিবের দুই রূপ। সদাশয় রূপে তিনি একজন সর্বজ্ঞ যোগী হিসেবে কৈলাস পর্বতে ধ্যানে মগ্ন থাকেন। দুই পুত্র গণেশ এবং কার্তিক, স্ত্রী পার্বতীর সঙ্গে সন্ন্যাসীর জীবন যাপন করেন শিব। তবে দৈত্য বিনাশ কালে ভয়ঙ্কর রূপ ধারণ করেন তিনি।

জগতের সংহারকর্তা শিব আদি দেবতা হিসেবে পূজা পেয়ে থাকেন। জগতের সৃষ্টিকর্তা ব্রহ্মা, পালনকর্তা বিষ্ণু আসলে শিবেরই দুই রূপ বলে গণ্য করা হয়। বেদের শিরোভাগ বেদান্তেও ভগবান শিবকে এভাবেই বর্ণনা করা হয়েছে। “শিব এব কেবলঃ”, এমনভাবে শুধু আদি দেবতাকেই বর্ণনা করা যায়। তেমনভাবেই বেদান্তে উল্লেখিত রয়েছেন জগতের সংহারকর্তা।