দেখে নিন মুসুরির ডালের ডালপুরি বানানোর সহজ পদ্ধতি

31
দেখে নিন মুসুরির ডালের ডালপুরি বানানোর সহজ পদ্ধতি

বাঙালি হলো ভোজন রসিক মানুষ। যদি সকালে ব্রেকফাস্ট লুচি পরোটা ডাল পুরি হয় তাহলে তো সেদিন খাবারের মেনুটাই জমে উঠবে। মুসুরির ডাল দিয়ে মুচমুচে ডাল পুরি বানিয়েছেন? যদি এখনো না বানিয়ে থাকেন তাহলে আমার এই লিখাটি পড়ে মুসুরির ডালের ডালপুরি বানাতে সক্ষম হবেন। হারিয়ে ডালপুরী খেলে এর স্বাদ আর কখনো ভুলবেন না।

মুসুরির ডালের ডালপুরি বানানোর জন্য প্রথমেই একটি পাত্রের মধ্যে তিন কাপ ময়দা নিয়ে মধ্যে সাদা তেল দিয়ে দিলাম । তারপর ঐ ময়দার মধ্যে সামান্য পরিমাণ নুন এবং চিনি মিশিয়ে দিলাম। ময়দা দিছে হাত দিয়ে ভাল করে মেখে মাথা ময়দার উপর একটু সাদা তেল মাখিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে দিলাম।

এরপর হাফ কাপ মুসুরির ডাল নিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। তারপর মুসুরির ডালকে প্রসার কুকারে সেদ্ধ করে নিন। প্রাইম পানি কিছুটা তেল গরম করে নিয়ে তাতে পেঁয়াজ কুচি লঙ্কা কুচি ভালো করে ভেজে নিন। পেঁয়াজ লঙ্কা ভাজা হয়ে গেলে তার মধ্যে মুসুরির ডালের মিশ্রণটি মিশিয়ে দিন। তারপর নাড়তে থাকুন। মিশ্রণটি যখন তৈরি হয়ে গেছে তখন পুটটিগেন ছোট ছোট করে গোল পাকিয়ে রেখে দিন। তারপর ময়দারটিকে লেচি কেটে তার মধ্যে মুসুরির ডালের পুর ভরে দিয়ে চাকি বেলন দিয়ে ডালপুরির আকারে বেলে দিয়ে ডুবো তেলে ভেজে তুলে নিলাম। এবার গরম গরম ডালপুরি আলুর দম বা তাদের সাথে পরিবেশন করুন।