দেখে নিন প্রয়োজনের অতিরিক্ত নুন খেলে শরীরে যে সমস্যা গুলি দেখা দেয়

35
দেখে নিন প্রয়োজনের অতিরিক্ত নুন খেলে শরীরে যে সমস্যা গুলি দেখা দেয়

নুন ছাড়া যেন রান্নায় স্বাদ ফেরে না। নুন ছাড়া খাবার, মুখে রোচে না। আবার পরিমাণের অতিরিক্ত নুনও বিস্বাদের কারণ হয়ে দাঁড়ায়। তবে জানেন কি প্রয়োজনের অতিরিক্ত নুন খাওয়াও কিন্তু শরীরের পক্ষে ক্ষতিকারক? শরীরের যতটুকু প্রয়োজন, ঠিক ততটুকুই নুন খাওয়া উচিত। নইলে বিভিন্ন শারীরিক সমস্যার সম্মুখীন হতে হবে। অতিরিক্ত পরিমাণ নুন স্ট্রোক রক্তচাপ বাড়িয়ে দেয়। হাইপারটেনশনের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

রক্তচাপ ক্রমশ বৃদ্ধি পেলে স্ট্রোকের সম্ভাবনা দেখা দেয়। সঠিক সময়ে চিকিৎসা না হলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। এখন রোজকার ডায়েটে আপনি যে পরিমাণ নুন গ্রহণ করছেন, তা আপনার পরিমিত বলে মনে হতেই পারে। তবে বাস্তবে কিন্তু তেমনটা নাও হতে পারে। খাবারে নুন বেশি হয়ে যাচ্ছে কিনা, বোঝার কিন্তু খুব সহজ কিছু উপায় আছে। যেমন যদি ঘন ঘন তৃষ্ণা পায়, তাহলে তার শরীরে সোডিয়ামের পরিমাণ বেড়ে যাওয়ার লক্ষণ।

সোডিয়ামের পরিমাণ বাড়লে শরীরে জলের ঘাটতি দেখা দেয়। যার ফলে ঘনঘন তৃষ্ণা পায়। অতিরিক্ত সোডিয়াম জমে গেলে শরীরের কোনো কোনো অংশ ফুলে যেতে পারে। শরীরে যদি সোডিয়ামের ব্যালেন্স ঠিক না হয়, তাহলে মাথাব্যথা হতে পারে। যদি দীর্ঘদিন ধরে মাথাব্যথা চলতে থাকে তাহলে তা অতিরিক্ত সোডিয়ামের কারণেই হচ্ছে বলে ধরে নিতে হবে।

সাধারণ মাথাব্যথা এবং সোডিয়ামের উপস্থিতির দরুণ মাথাব্যথার মধ্যে পার্থক্য রয়েছে। শরীরে অতিরিক্ত ওজনের উপস্থিতির কারণে মাথাব্যথা হলে তা ক্রনিক মাথাব্যথা হবে। দীর্ঘদিন ধরে মাথায় ব্যথা হতেই থাকবে। অতিরিক্ত নুন আবার হাড়ের সমস্যা বাধায়। যে কারণে হাড়ে ব্যথা হয়। দীর্ঘদিন ধরে হাড়ে ব্যথা হলে খাবারে নুনের পরিমাণ কমানো উচিত।