এক নজরে দেখে নিন বাজার অনুযায়ী শাক-সবজির দাম

35
এক নজরে দেখে নিন বাজার অনুযায়ী শাক-সবজির দাম

করোনা পরবর্তী পর্যায়ে বাজারদরে যেন আগুন লেগেছে। নিত্যপ্রয়োজনীয় শাকসবজি, মাছ-মাংস-ডিম কিনতে গিয়ে রীতিমতো যেন কাল ঘাম ছুটছে মধ্যবিত্তের। তবে বৃহস্পতিবারের বাজার দর কিন্তু কিছুটা হলেও মধ্যবিত্তের নাগালের মধ্যে রয়েছে। মাছের দামে তেমন কোনো বিশেষ পরিবর্তন না হলেও মুরগি এবং শাক সবজির দাম কিন্তু মধ্যবিত্তের অনেকখানি নাগালের মধ্যে চলে এসেছে।

বৃহস্পতিবার সকালে খোলা বাজারে জ্যোতি আলুর দাম ছিল ১২-১৪ টাকা প্রতি কেজি। পাইকারি বাজারে ৭-১০ টাকা প্রতি কেজি হিসেবে বিক্রি হয়েছে আলু। চন্দ্রমুখি আলুর দাম খোলাবাজারে ছিল ১৫-১৮ টাকা প্রতি কেজি, পাইকারি বাজারে ১০-১২ টাকা প্রতি কেজি। খোলা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৩০-৩৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। পাইকারি বাজারে এই দাম ছিল ২০-২৫ টাকা।

খোলাবাজারে আদা এবং কাঁচা লঙ্কার এক দর। প্রতি কেজি ৮০ টাকা। ঢেঁড়স প্রতি কেজি ৫০ টাকা, পটল ৫০ টাকা, বেগুন ৫০ টাকা, ঝিঙে ৫০ টাকা, সজনে ডাঁটা ৬০ টাকা, গাজর ৩০ টাকা দরে বিক্রি হয়েছে। বাজারে প্রতি কেজি এঁচোড়ের দাম ৪০ টাকা, বাঁধাকপি ১০-১৫ টাকা, কাঁচা আম ৫০ টাকা, সিম ১৫-২০ টাকা এবং চিচিঙ্গা ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতি কেজি গোটা রুই ১৬০-১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। কাটা রুই প্রতি কেজি ২০০-২২০ টাকায় বিক্রি হচ্ছে। গোটা কাতলা প্রতি কেজি ২২০-২৫০ টাকায় বিক্রি হচ্ছে এবং কাটা কাতলা প্রতি কেজি ৩০০-৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিকেজি তেলাপিয়া মাছ ১২০-১৫০ টাকা, বাটা মাছ ১৫০-১৮০ টাকায় বিক্রি হচ্ছে। তবে আগের তুলনায় মুরগির মাংস অনেকখানি সস্তা হয়েছে। গোটা মুরগি প্রতি কেজি ৯০-১১০ টাকায় বিক্রি হচ্ছে। কাটা মুরগীর দাম প্রতি কেজি ১৩০-১৫০ টাকা। পাঁঠা বা খাসির মাংস প্রতি কেজি ৬৫০-৭২০ টাকা দরে বিক্রি হচ্ছে।