আজ দেখে নিন চার রকম পিঠে তৈরির রেসিপি

6
আজ দেখে নিন চার রকম পিঠে তৈরির রেসিপি

বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এটার উপর বোনের মধ্যে অন্যতম হলো পৌষ পার্বণ। পুষ্পার পনির অন্যতম বিষয় হলো পিঠে করা। পাটিসাপ্টা, পুলি পিঠে, মালপোয়া, চুসির পায়েস হল এই পৌষ পার্বণের দিন টাইপ প্রতিটি বাড়িতেই করা হয় ৷ বাংলাদেশ থেকে একশ এক রকমের পিঠা আমাদের পশ্চিমবঙ্গে আসে। এই ১০১ রকমের পিঠা স্বাদ এবং দেখতেও নানান ধরনের। এই পিঠে গুলির মধ্যে চারটি পিঠের রেসিপি নিয়ে আজকে আমরা হাজির হয়েছি।

চিংড়ির নোনতা পাটিসাপটা

উপকরণ: চিংড়ির নোনতা পাটিসাপটা বানানোর জন্য আমাদের প্রথমে প্রয়োজন হচ্ছে পাকা কলা ৪-৫টি, বাদামের গুঁড়ো ৩ টেবিল চামচ, সামান্য পরিমাণে নুন, এক থেকে দু কাপ নারকেল কোরা, পরিমাণমতো খেজুরের রস, ভাজার জন্য এক থেকে দু কাপ সয়াবিন তেল , ১ চা-চামচ ঘি, এক থেকে দু কাপ চালের আটা।

প্রণালী: প্রথমে খেজুরের রসটাকে জ্বাল দিতে হবে। এরপর ওই রসের মধ্যে কলাকে ভালো করে চটকে নিয়ে নুন, বাদামের গুঁড়ো, নারকেল কোরা, ঘি ও চালের আটা দিয়ে মাখিয়ে একটু ঘন গোলা তৈরী করে নিতে হবে। এরপর কড়াইয়ে ডুবো তেলে ভেজে নিন। ভাজা কলার পিঠা রসে দিয়ে একটু কিছুক্ষণের জন্য একটা পাত্রে রেখে দিন। ১০-১৫ মিনিট হয়ে গেলে এটিকে পরিবেশন করুন।

গোলাপ ফুল পিঠা

উপকরণ: গোলাপ ফুল পিঠা বানানোর জন্য উপকরণ হিসেবে লাগছে দুধ ২ কাপ, ময়দা ৩ কাপ, চিনি ৩ কাপ এবং ৪ টেবিল চামচ, নুন সামান্য, ঘি ২ টেবিল চামচ। দেড় কাপ জল, দারুচিনি ২ টুকরো।

প্রণালী: প্রথমে দুধ ভালো করে গরম করতে হবে। তারপর দুধের মধ্যে চিনি, নুন, ময়দা দিয়ে কাই তৈরি করতে হবে। এটি ঠান্ডা হলে অল্প ঘি দিয়ে ভালো করে মেখে রুটি বেলে দুই ইঞ্চি ব্যাসে গোল গোল করে কেটে গোলাপ ফুলের আকার তৈরি করতে হবে। এবার কড়াইয়ে তেল ভালো করে গরম করে ডুবো তেলে গোলাপ ফুল গুলিকে বাদামি রং করে ভেজে চিনির সিরায় ছেড়ে দিতে হবে। তারপর পিঠে গুলিকে একটু ঠান্ডা করে পরিবেশন করুন।

তেলেভাজা পিঠে অথবা পাকান পিঠে

উপকরণ: হাফ কেজি চালের গুঁড়া, খেজুর গুড় ৫০০ গ্রাম, আটা এক পোয়া, তেল আধা কেজি।

প্রণালী: খেজুরের গুড়ের সাথে এক গ্লাস জল মিশিয়ে ভালো করে জ্বাল দিয়ে নিন। এবার এই মিশ্রণের মধ্যে আস্তে আস্তে চালের গুঁড়ো ও আটা দিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে এক চামচ করে পিঠের গোলা দিয়ে দেবেন। পিঠে ফুলে উঠলেই নামিয়ে নিন। এই ভাবেই তৈরি হয়ে যাবে তেলেভাজা বা পাকান পিঠে ৷

ডিমের ঝাল পোয়াপিঠে

উপকরণ: ডিমের ঝাল পোয়া পিঠা বানানোর জন্য ১ কাপ আতপ চালের গুঁড়ো, ১ কাপ সেদ্ধ চালের গুঁড়ো, ময়দা আধা কাপ, ২টি ডিম, মিহি করে পেঁয়াজ কুচি, পরিমাণমতো কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, স্বাদ অনুসারে নুন, চিনি আধা চা চামচ, কুসুম কুসুম গরম জল, আধা চা চামচ বেকিং পাউডার এবং আধা চা চামচ তেল পিঠা ভাজার জন্য।

প্রণালী: আতপ চাল ও সেদ্ধ চালের গুঁড়া, ময়দা, বেকিং পাউডার, চিনি একসঙ্গে খুব ভালো করে মিশিয়ে নিন। পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা, লবণ একসঙ্গে ভালো করে মেখে ডিম দিয়ে ময়দার মিশ্রণের সাথে মেশাতে হবে। পরিমাণ অনুযায়ী জল দিয়ে মাঝারি ধরনের পুরু গোলা তৈরি করে নিতে হবে। এইসময় একটু খেয়াল রাখতে হবে কোনো ভাবেই গোলা যেন খুব পাতলা না হয়ে যায়। কড়াইয়ে তেল দিয়ে তেল গরম হয়ে গেলে সিকি কাপ পরিমাণ গোলার মিশ্রণ তেলে ছাড়তে হবে। পিঠা ফুলে উঠলে খুন্তির সাহায্যে পিঠা উল্টিয়ে দিতে হবে। কাঠি দিয়ে পিঠার মাঝখানে ছিদ্র করে ভেতরের বাতাস বের করতে হবে। ভালো করি পিঠা ভাজা হলে টমেটো সস অথবা গ্রিন চিলি সসের সঙ্গে ডিমের ঝাল পোয়া পিঠা পরিবেশন করুন।