আজ দেখে নিন পাটিসাপটা তৈরির সহজ পদ্ধতি

8
আজ দেখে নিন পাটিসাপটা তৈরির সহজ পদ্ধতি

আমাদের এখন আবহাওয়ায় শীতের আমেজ এসে গেছে। শীতকালের কিছু স্পেশাল খাবারে মানুষ সারা বছর অপেক্ষা করে থাকে। এই খাবারগুলোর মধ্যে অন্যতম হলো পিঠে পুলি পাটিসাপটা প্রভৃতি। আজকে আমরা বানাবো পাটিসাপটা।

পাটিসাপটা বানানোর জন্য প্রথম একটি পাত্রে চাল গুঁড়ো ও কিছু পরিমাণ ময়দা নিয়ে নেব। এর মধ্যে কাপ চিনি যোগ করবো। যদি কেউ মনে করে এর মধ্যে চিনি যোগ করবেন না তাহলেও হবে। কারণ পাটিসাপটার পুরের মধ্যে মিষ্টি থাকবে। তার মধ্যে সামান্য পরিমাণে নুন দেব। এই উপকরণ গুলিকে জল দিয়ে ভালো ভাবে মিশিয়ে একটা ব্যাটার তৈরি করে নেব। এবার ১০ থেকে ১৫ মিনিট এটি ঢেকে রেখে দেবো। এবার আমি তৈরি করে নেবো পাটিসাপটার পুরটা।

পাটিসাপটার পুরের জন্য একটি পাত্রে কিছুটা পরিমাণ ঘি দিয়ে কিছুটা সুজি প্রথমে ভেজে নেব। ভাজা হয়ে গেলে তার মধ্যে দেব ভা-ঙ্গা অবস্থাই গুর এলাচ ও নুন। এরপর এর মধ্যে দেব ঘন দুধ। এতে যত ঘন দুধ দেওয়া হবে তত স্বাদ পাওয়া যাবে। এগুলিকে ভালোভাবে মিশিয়ে একটি পুর তৈরি করবো।

এরপর তাওয়া বা ফ্রাই প্যানকে গরম করে তার মধ্যে সামান্য পরিমাণে সাদা তেল দিয়ে তেল টাকে গরম করে নেব। তেল গরম হবার পরে ওই ব্যাটার একটু করে দিয়ে রুটির আকারে গোল করে ভেজে নেবে। খুব হালকা করে ভেজে নেব। ভাজা হয়ে গেলে তার মধ্যে তৈরি করে রাখা পুর দিয়ে এগ রোলের মতো মুড়িয়ে নেব। তাহলেই এবার তৈরি হয়ে যাবে আজকের মেনু পাটিসাপটা।