দেখে নিন ইলিশ মাছের ভাপা তৈরি করার সহজ পদ্ধতি

21
দেখে নিন ইলিশ মাছের ভাপা তৈরি করার সহজ পদ্ধতি

বর্ষাকাল আসতে না আসতেই ইলিশ মাছের ছড়াছড়ি পড়তে শুরু করেছে বাঙালির পাতে। এবারের জামাইষষ্ঠী কিছুটা দেরিতে হওয়ার কারণে বাঙালির ইলিশ মাছ খাওয়ার এবং খাওয়ানোর আশা পূর্ণ হয়েছে। বাংলাদেশ থেকে ইতিমধ্যেই আসতে শুরু করে দিয়েছে ইলিশ। তবে ইলিশ মাছের কথা মনে পড়লেই আমাদের সকলের আগে মনে পড়ে সরষে ইলিশ অথবা ইলিশ মাছের ভাপা। কিন্তু কয়েকটি উপাদান দিয়ে আপনি ইলিশ মাছের আরো একটি অনবদ্য পদ বানিয়ে ফেলতে পারবেন। চলুন দেখে নেওয়া যাক কি করে আপনি কাঁচা ইলিশের তেল ঝাল বানিয়ে ফেলতে পারবেন নিমেষেই।

উপকরণ-
ইলিশ মাছ ৫ টুকরো
সরষের তেল ৫ টেবিল চামচ
গোটা জিরে ১ টেবিল চামচ
গোটা গোলমরিচ ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা ৫ টি
নুন স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ
চিরে রাখা কাঁচালঙ্কা স্বাদমতো
কালোজিরে ১ চা চামচ

প্রণালী: প্রথমে ইলিশ মাছ টিকে ধুয়ে সামান্য নুন মাখিয়ে আধ ঘন্টার জন্য মেরিনেট করার জন্য রেখে দিতে হবে। এর পর কড়াইতে সামান্য সর্ষের তেল দিয়ে কাঁচা লংকা এবং কালোজিরে ফরণ দিতে হবে। গোলমরিচ, গোটা জিরে, শুকনো লঙ্কা, একটি কড়াইতে ভাল করে ভেজে নিতে হবে। ভেজে নেওয়ার পর ভালো করে জল দিয়ে বেটে নিতে হবে এগুলি। এরপর বেটে রাখা মসলা ভালো করে কষিয়ে স্বাদমতো হলুদ গুঁড়া এবং নুন দিতে হবে।

সমস্ত উপকরণ গুলি কষানো হয়ে গেলে শেষে দিয়ে দিতে হবে ইলিশের টুকরোগুলি। এই রান্নাতে কিন্তু এক ফোটাও জল ব্যবহার করা যাবে না। অনেকক্ষণ সময় নিয়ে রান্না করতে হবে। মশলা থেকে যখন তেল ছেড়ে দেবে তখন বুঝতে পারবেন যে রান্নাটি হয়ে গেছে। মাখো মাখো হয়ে গেলে ওপর থেকে চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে দিতে হবে। তাহলেই গরম গরম পরিবেশন করতে পারবেন কাঁচা ইলিশের তেল ঝাল।