দেখে নিন আগামী মার্চ মাসের ব্যাঙ্কের ছুটির তালিকা

7
দেখে নিন আগামী মার্চ মাসের ব্যাঙ্কের ছুটির তালিকা

আগামী মার্চ মাসের শেষে চলতি অর্থবছর শেষ হয়ে নতুন অর্থবছর শুরু হবে। নতুন অর্থবছরের শুরুর আগে তাই স্বভাবতই ব্যাংকে বেশ চাপ থাকে। তাই মার্চ মাসে ব্যাংকে কতদিন ওয়ার্কিং ডে‌’জ তথা কর্ম দিবস থাকছে এবং মাসে কয়দিন ছুটি থাকবে, তা জেনে রাখা প্রয়োজন। ব্যাংকের ক্যালেন্ডার বলছে মার্চ মাসের ছুটির তালিকা কিন্তু বেশ দীর্ঘ। ব্যাংকের ছুটির তালিকা অনুযায়ী সপ্তাহের চারটি রবিবার এবং মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার এমনিতেই ব্যাংক বন্ধ থাকছে।

এছাড়াও মার্চ মাসে দোলসহ আরও নানান ধরনের অনুষ্ঠান রয়েছে। রাজ্য ভেদে বিভিন্ন অনুষ্ঠান পালিত হবে মার্চ মাস জুড়ে। অনুষ্ঠান ছাড়াও আবার মার্চ মাসেই দুইদিনের ধর্মঘট ডেকেছে ট্রেড ইউনিয়নগুলি। ব্যাংকের বেসরকারীকরণের প্রতিবাদে আগামী ১৫ এবং ১৬ই মার্চ দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে ব্যাঙ্ক কর্মী ও আধিকারিকদের সংগঠন ইউনাইটেড ফোরাম ফর ব্যাঙ্ক ইউনিয়নস।

এদিকে ১৩ই মার্চ মাসের দ্বিতীয় শনিবার এবং ১৪ই মার্চ রবিবার হওয়ার কারণে একটানা চারদিন পর পর বন্ধ থাকবে ব্যাংক। এছাড়াও আগামী ২৯শে মার্চ হোলি উপলক্ষে কলকাতা শহর রাজ্যের সমস্ত সরকারি এবং বেসরকারি ব্যাংকের শাখা বন্ধ থাকবে। প্রসঙ্গত, ব্যাংকের ক্ষেত্রে সাধারণত জাতীয় ছুটি এবং রাজ্যের তরফে ছুটি পালন করা হয়।

৫ই মার্চ চপচার কুট অনুষ্ঠান উপলক্ষে, ১১ই মার্চ মহা শিবরাত্রি উপলক্ষে, ২২শে মার্চ বিহার দিবস উপলক্ষে, ২৯ এবং ৩০শে মার্চ হোলি উপলক্ষে ছুটি থাকলেও একমাত্র ২৯শে মার্চ দোল উপলক্ষে ছুটি থাকবে পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি এবং বেসরকারি ব্যাংকের শাখা।