শরীরের বিভিন্ন কালো দাগ দূর করতে দেখে নিন কিছু ঘরোয়া টোটকা

12
শরীরের বিভিন্ন কালো দাগ দূর করতে দেখে নিন কিছু ঘরোয়া টোটকা

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা রূপচর্চা করতে পছন্দ করেন। শরীরের যত্নের সাথে ত্বকের যত্ন নেওয়া উচিত। মসৃণ ত্বকের মানুষকে দেখতেও সুদর্শন লাগে। দৈনন্দিন কাজের চাপে অনেক সময় ত্বকের যত্ন নিয়ে অনেকেরই হয়ে উঠে না। তারপর বাড়তে থাকা পলিউশন এবং ধুলোবালি জন্য আমাদের ত্বকের বিভিন্ন অংশ অনেক সময় কালো হয়ে যেতে দেখা যায়। এই তোকে কারো ভাগ্যে দূরীকরণের জন্য বাজারে বহু নামি দামি কোম্পানি এনেছে তাদের বিভিন্ন ক্রিমকে। বহুমূল্য খরচ করে সেগুলি কিনে ব্যবহার করা শেষে অনেক সময় দেখা যায় তেমন ভাবে কালো দাগ পরিষ্কার হয়নি।

এবারে এই কালো দাগকে মুহূর্তের মধ্যেই সরিয়ে ফেলার জন্য আমরা এনেছি ঘরোয়া পদ্ধতিতে একটি টিপস। প্রথমে একটি পাত্রে করে গরমজল গ্যাসে বসিয়ে দিন। ওই গরম জলের মধ্যে তিনটে পাতিলেবুর রস দিন। শরীরের যে অংশে কালো দাগ হয়েছে সেই অংশ এই জলে ভালো করে ধুয়ে তারপর লেবুর খোসা দিয়ে ঘষতে থাকুন।

দ্বিতীয় পদ্ধতিতে আপনি কিছুটা মুসুরির ডাল নিয়ে ছেলে ভালো করে বেঁটে ফেলুন। এই মুসুরির ডালের পেজটির সাথে তিন চামচ টমেটোর জুস এবং তিন চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে ত্বকে ভালভাবে লাগিয়ে নিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন দেখুন ত্বকের কালো অংশটি পরিষ্কার হয়ে গেছে।