দেখে নিন কিভাবে স্বল্প জায়গায় বা ছাদে গাঁদা ফুলের চাষ করবেন

14
দেখে নিন কিভাবে স্বল্প জায়গায় বা ছাদে গাঁদা ফুলের চাষ করবেন

পৃথিবীর বিভিন্ন বস্তুর মধ্যে সুন্দরতম জিনিস হল ফুল এবং শিশু। শিশু এবং ফুল যে মানুষ ভালোবাসে না তার মধ্যে মনুষত্ববোধ থাকতে পারে না। আমাদের মধ্যে অনেকেই বাড়িতে ফুলের চাষ করতে চান কিন্তু বাড়িতে জায়গার অভাবে তা হয়ে ওঠে না। আজকে আমার আলোচনার মূল প্রতিপাদ্য বিষয় হলো কিভাবে ছাদে আমরা সুন্দরভাবে ফুলের চাষ করতে পারি। আজকে গাঁদা ফুলের চাষ সম্বন্ধে আলোচনা করব।

শীতের শোভা হল গাঁদা ফুল। শীতের পরিবেশের সঙ্গে গাঁদা ফুল শোভা পায়। অনেকেই এই শীতের সময় বাড়িতে গাঁদা ফুল ফোটান। আপনিও যদি চান তাহলে আপনার বাড়িটিকে সুন্দরভাবে গাঁদা ফুলের মাধ্যমে সাজিয়ে তুলতে পারেন। প্রথমেই মনে রাখতে হবে গাঁদা ফুল ভালো জন্মায়। আপনাকে লক্ষ্য রাখতে হবে মাটিতে যেন জল না জমে।

বাজার থেকে টপ এবং গাঁদা ফুলের চারা কিনে নিয়ে আসুন। তারপর দোআঁশ মাটির সঙ্গে জৈব সার মিশিয়ে এক বিশেষ ধরনের মাটি তৈরি করুন। টবের মধ্যে মাটি দিয়ে তাতে গাঁদা গাছ প্রতিস্থাপন করুন। প্রতি সপ্তাহে একদিন করে সরষে পচার জল গাছগুলিতে দিন দেখুন এতে গাঁদা গাছে যে পোকা লাগে সেগুলো আর লাগবেনা। প্রতিদিন সকাল বেলা এবং সন্ধ্যাবেলা গাছে জল দিন দেখুন কয়েক দিনের মধ্যেই গাছগুলিতে ফুল ফুটবে।