হিন্দুত্ববাদীদের তালিবানের সঙ্গে তুলনা করে বিতর্কে জড়ালেন স্বরা ভাস্কর

17
হিন্দুত্ববাদীদের তালিবানের সঙ্গে তুলনা করে বিতর্কে জড়ালেন স্বরা ভাস্কর

হিন্দুত্ববাদীদের তালিবান সঙ্গে তুলনা করে বিপাকে জড়ালেন স্বরা ভাস্কর। আফগান মহিলাদের সমর্থনে এগিয়ে এসেছে বলিউড এর অনেক অভিনেতা অভিনেত্রী। রবিবার থেকেই সোশ্যাল মিডিয়াতে অনুরাগ কাশ্যপ, রিচা চাড্ডা, রিয়া চক্রবর্তী , ফারহান আখতার সহ আরো অনেকেই এই বিষয়ে টুইট করে। মঙ্গলবার স্বরা ভাস্কর (Swara Bhaskar) এই একই বিষয়ে টুইট করে। তিনি টুইট করেন যে “হিন্দুত্ববাদী সন্ত্রাসের সমালোচনা আমরা করি না। তবে তালিবানি সন্ত্রাস দেখে সকলেই হতবাক ও বিধ্বস্ত হতে পারি।তালিবানদের অত্যাচার দেখে আমরা গর্জে উঠি। কিন্তু হিন্দুত্ববাদী সন্ত্রাসের সময় আমরা চোখ বুজে থাকি। আমাদের মূল্যবোধ কোনও নির্দিষ্ট সন্ত্রাসের উপর নির্ভর করে তৈরি করা উচিত নয়।”

এর আগেও স্বরা বহুবার তার নানা বক্তব্যের জন্য সোশ্যাল মিডিয়াতে সমালোচিত হয়েছেন। বহুবার তিনি মোদী সরকার ও হিন্দুত্ববাদ এর বিরোধিতা করে টুইট করেছেন। সাম্প্রতি তালিবানদের ‘ ক্ষুধার্ত শিয়াল ‘ – এর সঙ্গেও তুলনা করেছিলেন অভিনেত্রী। তালিবানদের মারাত্মক অত্যাচারের মুখে পড়তে চলেছেন আফগানিস্তানের মহিলারা, সেই নিয়ে অনেক উদ্বেগ প্রকাশ করেন স্বরা ভাস্কর ( Swara Bhaskar)।

তবে হিন্দুত্ববাদের বিরুদ্ধে তার এই টুইট তাকে অনেক সমালোচনার মুখে ফেলে দেয় তাকে। তারপর তার বিরুদ্ধে এফ আই আর (FIR) দায়ের করা হয়। তবে তার বিরুদ্ধে অভিযোগ কলকাতা পুলিশে। তোর গ্রেফতারের দাবিতে সোশ্যাল মিডিয়াতে এখন ট্রেন্ডিং #ArrestswaraBhaskarপরে অবশ্য কিছুটা সংশোধন করে স্বরা ভাস্কর লেখেন “আমাকে পুনরায় লিখতে দিন! #তালিবান যোগ্য নয় .. আমেরিকান সাম্রাজ্যবাদও অন্যেয়, তারও সমালোচনা হওয়া উচিত। কিন্তু তালিবান নান্দনিকতার যোগ্য নয়। তাঁদের অনেক অনেক খারাপ এবং অন্যায়কে সামনে আনুন!”