কে বি সি থেকে কোটিপতি হয়েও নিঃস্ব হয়ে পড়েছেন চম্পারণের সুশীল কুমার

5
কে বি সি থেকে কোটিপতি হয়েও নিঃস্ব হয়ে পড়েছেন চম্পারণের সুশীল কুমার

কৌন বনেগা ক্রোড়পতি(KBC) রিয়ালিটি শোয়ে বহু মানুষ কোটিপতি হয়েছেন। তাঁদের মধ্যে একজন হলেন চম্পারণের সুশীল কুমার। ২০১১ সালের KBC এর পঞ্চম সিজনে ৫ কোটি টাকা জিতেছিলেন তিনি। এরপর ধরেই নেওয়া হয়েছিল এই পরিমাণ অর্থ জেতার পর তাঁর জীবনের সব বাঁধা দূর হবে। কিন্তু তা হয়নি। এরফলে তাঁর জীবন আরও কঠিন এবং চ্যালেঞ্জিং হয়ে গিয়েছিল। সুশীল সম্প্রতি ফেসবুকে একটি পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, তাঁর জীবনের সবচেয়ে খারাপ সময় শুরু হয় তখন, যখন তিনি KBC যেতেন।

এরকম শীর্ষক পোস্টে তিনি জানিয়েছেন, ওই অনুষ্ঠানে জয়ের পর মাসে প্রায় ১৫ দিন তিনি বিহারের নানা অনুষ্ঠানে আমন্ত্রিত হতেন। স্থানীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতেন, চটজলদি বেশ কিছু ব্যবসাতেও বিনিয়োগ করেন, যাতে সংবাদমাধ্যমে বলতে পারেন, তিনি কী কী করেছেন। তবে বেশিরভাগ ব্যবসাই ডুবে যায় এবং এই ব্যস্ততার মধ্যে থাকতে থাকতে তার পড়াশোনা শিকেয় ওঠে।

এদিকে সুশীল KBC থেকে ৫ কোটি টাকা জেতার পর সমাজকর্মী হিসাবেও কাজ শুরু করেন। প্রতি মাসে বিভিন্ন সংস্থায় হাজার হাজার টাকা অনুদান দিতে থাকেন তিন। আর এই করে তাঁর হাত থেকে অনেকটাই অর্থ বেরিয়ে যায়। তিনি প্রতারণার কবলেও পড়েন, মানুষের উপর থেকে বিশ্বাস হারিয়ে যায় তাঁর। পরিস্থিতি এতটাই খারাপ দিকে চলে যায় যে, এক সময় স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হতেও বসেছিল তাঁর।

তিনি আরও জানিয়েছেন, তিনি সব অর্থ খুইয়ে নিঃস্ব হয়ে পড়েছেন, একসময় মাদকাসক্তও হয়ে পড়েন তিনি। তারপর তিনি ঠিক করেন যে তিনি পেশা বদলাবেন। তিনি ঠিক করেন তিনি পরিচালক হবেন, তারপর তিনি মুম্বইয়ে পাড়ি দেন। তারপর তিনি বড় পর্দার বদলে টেলিভিশনের জন্য চিত্রনাট্য লেখার কাজ শুরু করেন। তাঁর লেখা একটি চিত্রনাট্য ২০ হাজার টাকায় বিক্রি হয়েছিল।

তখন তিনি উপলব্ধি করেন, নিজেকে খুঁজে পেতে হলে হৃদয়ের পথই অনুসরণ করতে হয়, কারণ নিজের ইগোকে কখনওই সন্তুষ্ট করা যায় না। এরপর সুশীল ২০১৬ সালে মুম্বই থেকে চম্পারণে ফিরে আসেন। মদ-মাদকের নেশা পুরোপুরি ছেড়ে দিয়ে শিক্ষক হিসাবে নতুন জীবন শুরু করেন তিনি। সুশীল গর্ব করে জানিয়েছেন, গত ১ বছরে সিগারেটে হাতই দেননি।