করোনা পরিস্হিতিতে রাজ্য সরকার গুলোকে পর্যাপ্ত পরিমাণে অ্যাম্বুলেন্স মজুত রাখার নির্দেশ সুপ্রিম কোর্টের

4
করোনা পরিস্হিতিতে রাজ্য সরকার গুলোকে পর্যাপ্ত পরিমাণে অ্যাম্বুলেন্স মজুত রাখার নির্দেশ সুপ্রিম কোর্টের

এবার সুপ্রিম কোর্টের তরফ থেকে এক বড় ধরনের নির্দেশ দেওয়া হল রাজ্য গুলোকে। আসলে এই করোনা পরিস্হিতির কারণে অনেক রাজ্যে অনেক ধরনের অভিযোগ উঠেছে, আর সেই সব অভিযোগ অনেকটাই শোচনীয়। কারণ এই করোনা পরিস্হিতির মধ্যেও দেখা যায় রোগীদের সাথে দুর্ব্যবহার করা হয়। সাথে তাদের চিকিৎসা গত বিভিন্ন ধরনের দুর্ব্যবহার করা হয়।

এবার এর সাথেই শোনা যায় রোগীদের কাছ থেকে অ্যাম্বুলেন্সের ভাড়া আকাশ ছোঁয়া চাওয়া হয়। কোনো কোনো জায়গায় শোনা যায়, অ্যাম্বুলেন্স হাসপাতালে নিয়ে যেতেও অস্বীকার করে। এবার যখন এই সব নিয়ে সুপ্রিম কোর্টের কাছে মামলা দায়ের করা হয়, তখন সুপ্রিম কোর্ট জানিয়েছে সমস্ত রাজ্যগুলোকে, সঠিক অ্যাম্বুলেন্সের ভাড়া ঠিক করে দিতে। যাতে কোনোভাবেই এই পরিস্থিতির মধ্যে পরতে না হয় রোগীদের।

এখানেই শেষ না, কারণ সুপ্রিম কোর্টের তরফ থেকে জানানো হয়েছে এখন যেনো রাজ্য সরকার গুলো পর্যাপ্ত পরিমাণে অ্যাম্বুলেন্স মজুত রাখে। কারণ অনেক জায়গায় দেখা যাচ্ছে অ্যাম্বুলেন্সের ভাড়া আকাশছোঁয়া। তাই সুপ্রিম কোর্ট রাজ্য গুলোকে সতর্ক করে দিয়েছে। কোনোভাবেই যাতে রোগীরা অসুবিধার মধ্যে না পরে।

আজ বিচারপতি অশোক ভূষণের ডিভিশন বেঞ্চ এই শুনানি দেওয়ার পরেই । বাধ্য রাজ্যগুলো ইতিমধ্যে তারা অ্যাডভাইজারি কমিটি গঠন করা শুরু করেছে। আর এরফলেই যে করোনা রোগীদের অনেকটাই সুবিধা হবে, আগের থেকে সেটা স্পষ্ট। কারণ আগে ৪-৫ গুণ টাকা চাওয়া হয় তাদের কাছে, যেটা এখন আর হবে না বলেই মনে করা হচ্ছে।