আজ রাতে দেখা যাবে “সুপারমুন”

11
আজ রাতে দেখা যাবে

আজ দোল পূর্ণিমা। পূর্ণিমার এই রাতে রাতের আকাশে চাঁদ তার সম্পূর্ণ রূপে ধরা দেবে। এই দিনটির কিন্তু আরও এক বিশেষ গুরুত্ব রয়েছে। কারণ আজ রাতের আকাশে চলতি বছরের সবথেকে বড় আকারের চাঁদ দেখতে পাওয়া যাবে। আমেরিকান বিজ্ঞান গবেষণা সংস্থা নাসার পরিভাষায় এই সর্ব বৃহৎ আকারের চাঁদকে বলা হয় “সুপারমুন”। ভারতীয় সময় রবিবার রাত ১২টা ১৮ মিনিট নাগাদ পৃথিবীবাসী বছরের প্রথম সুপারমুন দেখতে পাবেন।

নাসার তরফ থেকে জানানো হয়েছে, রবিবার রাত ১২টা ১৮ মিনিট নাগাদ নিজ কক্ষপথে প্রদক্ষিণ করতে করতে চাঁদ পৃথিবীর সবথেকে কাছে চলে আসবে। এই দিন পৃথিবীর দ্রাঘিমাংশ অনুযায়ী চাঁদ আর সূর্য একে অপরের বিপরীতে অবস্থান করবে। নাসার তরফ থেকে জানানো হয়েছে, এই সুপারমুন আগামী তিন দিন ধরে দেখতে পাবেন পৃথিবীর মানুষ।

২৭শে মার্চ অর্থাৎ শনিবার গভীর রাত থেকে শুরু করে আগামী ৩০শে মার্চ মঙ্গলবার পর্যন্ত এই সুপারমুন দেখা যাবে রাতের আকাশে। নাসার তরফ থেকে আরও জানানো হয়েছে, চলতি বছরের মার্চ থেকে জুনের মধ্যে আরো চারটি সুপারমুন দেখা যাবে। তবে এই নিয়ে জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যেই দ্বিমত আছে। কারো কারো মতে এপ্রিল এবং মে মাসে তিনটি সুপারমুন দেখা যাবে।

আবার অনেক জ্যোতির্বিজ্ঞানী জানাচ্ছেন, এপ্রিল ও মে মাসে দুটি সুপারমুন দেখা যেতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, মার্চ মাসের দিকে যে সুপারমুন দেখা যায় তাকে আবার” ওয়ার্ম মুন”ও বলা হয়ে থাকে। এই নামটি দক্ষিণ আমেরিকার কয়েকটি উপজাতি সম্প্রদায়ের দেওয়া। কারণ এই সময় ওই এলাকায় অনেক কেঁচো দেখতে পাওয়া যায়।