সুপার-আর্থ আবিষ্কার করলেন বিজ্ঞানীরা!

13
সুপার-আর্থ আবিষ্কার করলেন বিজ্ঞানীরা!

বিজ্ঞানীরা পৃথিবীর বাইরে মহাকাশ সহ র্বিশ্বে প্রাণের অস্তিত্ব নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। এমনকি এই জ্যোতির্বিজ্ঞানীরা শুধু আমাদের সৌরজগতেই নয়, মিল্কিওয়ে গ্যালাক্সির পিছনেও ছুটে বেড়াচ্ছে। তা থেকেই একটি নতুন গ্রহ খুঁজে পাওয়ার প্রত্যাশা বাড়িয়েছে।

একটি সুপার-আর্থ আবিষ্কার করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। একমাত্র সমস্যা হল এই গ্রহটি বারবার তার বাসযোগ্য এলাকার ভিতরে-বাইরে চলে যাচ্ছে।

এটি এখনও তার পৃষ্ঠে জল ধরে রেখেছে বলে আশা যোগাচ্ছে এবং জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ বিজ্ঞানের ক্রিয়াকলাপ শুরু করার কারণে ভবিষ্যত পর্যবেক্ষণের জন্য একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হতে পারে। সুবারু টেলিস্কোপে ইনফ্রারেড স্পেকট্রোগ্রাফ ব্যবহার করে সুবারু কৌশলগত প্রোগ্রাম দ্বারা রস 508 b আবিষ্কার করা হয়েছিল।

এই আবিষ্কারটি লাল ক্ষুদ্র নক্ষত্রের উপর একটি নতুন ফোকাস করার ফলাফল যা আমাদের ছায়াপথের তিন-চতুর্থাংশ তারা নিয়ে গঠিত এবং আমাদের সৌরজগতের আশেপাশে প্রচুর পরিমাণে বিদ্যমান।

এই গ্রহটি পৃথিবী থেকে প্রায় ৩৭ আলোকবর্ষ দূরে অবস্থিত। গ্রহটি নিজেই পৃথিবীর ভরের চারগুণ এবং এর কেন্দ্রীয় নক্ষত্র থেকে গড় দূরত্ব পৃথিবী-সূর্য দূরত্বের ০.০৫ গুণ, এবং এটি বাসযোগ্য অঞ্চলের ভিতরের প্রান্তে রয়েছে।