অনলাইনেই টাকা ট্রান্সফার করার সুযোগ দিচ্ছে “সুকন্যা সমৃদ্ধি যোজনা” অ্যাকাউন্টে

13
অনলাইনেই টাকা ট্রান্সফার করার সুযোগ দিচ্ছে

কন্যা সন্তানের জন্য কেন্দ্রীয় সরকারের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্কিম হলো “সুকন্যা সমৃদ্ধি যোজনা”। কন্যা সন্তানের ভবিষ্যতের কথা ভেবে অভিভাবকেরা এই স্কিম করিয়ে থাকেন। এই স্কিমের আওতায় সরকারের তরফ থেকে মোটা অংকের সুদ প্রদান করা হয়। এই স্কিম কার্যত কন্যা সন্তানের ভবিষ্যৎ সুনিশ্চিত করে, দেশবাসীর মধ্যে এই যোজনার জনপ্রিয়তাও কিছু কম নয়। এই যোজনার সুবিধা গ্রহণ করতে বর্তমান পরিস্থিতি অনলাইনেই অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করার সুযোগ দেওয়া হচ্ছে।

সুকন্যা সমৃদ্ধি যোজনাতে কন্যার বয়স যদি ১০ বছরের কম হয়, তবেই তার নামে অ্যাকাউন্ট খোলা যেতে পারে। কন্যার অভিভাবকেরা যেকোনো ব্যাংক অথবা পোস্ট অফিসে মেয়ের নামে অ্যাকাউন্ট খুলতে পারেন। পোস্ট পেমেন্ট ব্যাংকের অ্যাকাউন্ট থেকে এই অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা যেতে পারে। বছরে ন্যূনতম ২৫০ টাকা থেকে শুরু করে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। সরকারের তরফ থেকে এই অ্যাকাউন্টে ৭.৬ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

বিনিয়োগকারীরা চাইলে আইপিপিবি অ্যাপ্লিকেশনের মাধ্যমে ঘরে বসেই উক্ত অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে পারেন। এর জন্য প্রথমে আপনার সেভিংস অ্যাকাউন্টটিকে আইপিপিবি অ্যাপের সঙ্গে যুক্ত করতে হবে। এরপর অ্যাপের ডিওপি প্রোডাক্ট অপশন সিলেক্ট করতে হবে। সেখানে সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট সিলেক্ট করতে হবে। সেখানে এস এস ওয়াই অ্যাকাউন্ট নম্বর এবং ডিওপি কাস্টমার আইডি এন্টার করতে হবে।

এরপর পেমেন্ট করে দিতে হবে। পেমেন্টের পর অবশ্য আপনি আইপিপিবি নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারবেন আপনার পেমেন্ট সম্পন্ন হয়েছে কিনা। যারা নতুন করে অ্যাকাউন্ট খুলতে চান তারা কন্যার বার্থ সার্টিফিকেটসহ উক্ত যোজনার জন্য প্রয়োজনীয় ফর্ম পূরণ করে তা ব্যাংকে অথবা পোস্ট অফিসে জমা দেবেন। তার সঙ্গে অবশ্যই মা-বাবার পরিচয় পত্র যেমন প্যান কার্ড, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট জমা করবেন।