সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করল পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক! নুন্যতম ডিপোজিটেই খোলা যাবে অ্যাকাউন্ট

22
সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করল পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক! নুন্যতম ডিপোজিটেই খোলা যাবে অ্যাকাউন্ট

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তাদের গ্রাহকের জন্য বিশেষ সুবিধা চালু করেছে। কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত রাখার জন্য পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফ থেকে সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করা হয়েছে। দুই মেয়ের নামে অ্যাকাউন্ট খুলতে পারেন এই যোজনার আওতায়। নূন্যতম ২৫০ টাকা ডিপোজিটেই অ্যাকাউন্ট খোলা যাবে। ম্যাচিউরিটিতে পেয়ে যাবেন ১৫ লক্ষ টাকা। এই যোজনার আওতায় এক বছরে সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা জমা করা যেতে পারে।

এই যোজনার আওতায় ৭.৬ শতাংশ সুদ দিচ্ছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ৷ তার উপর আবার ইনকাম ট্যাক্সের আওতায় ছাড় পাবেন এই যোজনাতে। সুকন্যা সমৃদ্ধি যোজনায় এই স্কিমে প্রতি মাসে ৩০০০ টাকা ইনভেস্ট করলে বছরে ৩৬০০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে। ঠিক এই ভাবেই ১৪ বছর পর ৭.৬ শতাংশ বার্ষিক সুদ হিসেবে আপনি পেয়ে যাবেন ৯,১১,৫৭৪ টাকা।

সেই হিসেবে ২১ বছর ধরে ম্যাচিউরিটিতে পাবেন ১৫,২২,২২১ টাকা। এই যোজনায় পরিষেবা পেতে চাইলে পোস্ট অফিস কিংবা কমার্শিয়াল ব্যাংকে আবেদন জানাতে পারবেন। আবেদন জানানোর সময় ফর্মের সঙ্গে মেয়ের বার্থ সার্টিফিকেট জমা দিতে হবে। প্যান কার্ড, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট ঠিকানার প্রমাণ পত্র জমা দিতে হবে।

উল্লেখ্য যদি প্রতিবছর ন্যূনতম ২৫০ টাকা জমা না করতে পারেন তাহলে পুনরায় অ্যাকাউন্ট রিভাইভ করার জন্য ন্যূনতম টাকা ও ৫০ টাকা পেনাল্টি হিসেবে জমা দিতে হবে। কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষার জন্য এই যোজনা চালু করেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক।