আচমকা বুক ধড়ফড়ানির কারণে ঘুম ভেঙে যায়? জানুন কি করবেন

60
আচমকা বুক ধড়ফড়ানির কারণে ঘুম ভেঙে যায়? জানুন কি করবেন

অনেক সময় দেখা যায় রাত্রে বেলা হঠাৎ ঘুম ভেঙে যায় বুক ধড়ফড়ানির কারণে। কিংবা হয়তো সারাদিনই বুক ধড়ফড় করছে, রাত্রে বেলা শোয়ার সময় তা বেশি টের পাওয়া যাচ্ছে। চিকিৎসকেরা জানাচ্ছেন বুক ধড়ফড়ানি কিন্তু খুব একটা বিরল কোনো ঘটনা নয়। কিন্তু একে হালকাভাবে নিলে চলবে না। বুক ধড়ফড় করলে আগে থেকেই সতর্ক হওয়া প্রয়োজন এবং ধড়ফড়ানির কারণ খতিয়ে দেখা প্রয়োজন।

আচমকা বুকে ব্যথা, পিঠে চাপ লাগা, হৃদস্পন্দনের গতি বেড়ে যাওয়াকেই বুক ধড়ফড়ানি বলে। সাধারণত অতিরিক্ত চা-কফি পানের অভ্যাস, ধূমপানের অভ্যাস, রক্তাল্পতা, রক্তচাপ কমে যাওয়া, রক্তে শর্করার মাত্রা কমে যাওয়া কিংবা ঘুমানোর আগে চকলেট খাওয়া, মদ্যপান, প্রচন্ড ক্লান্তি, অনিদ্রা, অবসাদ উদ্বেগ মানসিক চাপের কারণে বুক ধড়ফড় করতে পারে।

যদি আপনার বুক ধড়ফড় করে তাহলে তার কারণ আপনাকেই খুঁজে বার করতে হবে। যদি উপরিউক্ত কোনো কারণের জন্য আপনার বুক ধড়ফড় করে থাকে তাহলে সেই অভ্যাস আপনাকে পরিত্যাগ করতে হবে। যদি দীর্ঘদিন যাবৎ এই সমস্যার সম্মুখীন হতে হয় তাহলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। প্রয়োজনে ইসিজি, রক্তপরীক্ষাও করানো যেতে পারে। থাইরয়েড বা হৃদ্‌যন্ত্রের নানা সমস্যায় যারা আগে থেকেই ভুগছেন তারা এই সমস্যাকে এড়িয়ে যাবেন না। তাদের আরো বেশি সতর্ক হওয়ার প্রয়োজন আছে বলেই মনে করেন চিকিৎসকরা।