হঠাৎই জেগে উঠলো আগ্নেয়গিরি! ঘরছাড়া হলেন প্রায় ২৭০০ মানুষ

14
হঠাৎই জেগে উঠলো আগ্নেয়গিরি! ঘরছাড়া হলেন প্রায় ২৭০০ মানুষ

রবিবার ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে নুসা তেনগারা প্রদেশে জেগে উঠলো আগ্নেয়গিরি। ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, এদিন সকালে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের দরুন চার কিলোমিটার বিস্তীর্ণ এলাকাজুড়ে অগ্ন্যুৎপাতের ফলে উৎপাদিত ছাই এবং কালো ধোঁয়ায় আকাশ সম্পূর্ণভাবে ছেয়ে যায়। অগ্ন্যুৎপাতের কারণে ওই অঞ্চলের অন্তত ২৭০০ মানুষ ঘরছাড়া হয়েছেন বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়াতে অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। ওই প্রদেশে এই মুহূর্তে প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। অগ্ন্যুৎপাতের এক সপ্তাহ থেকে এক মাসের মধ্যে প্রায়শই এই ধরনের বিপর্যয় ঘটে। বিপর্যয় মোকাবিলা দপ্তরের একজন অধিকর্তা জানালেন, এদিন ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে ২৬০০ কিলোমিটার পূর্বে Mt. Ile লিওটোলক আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাতের ঘটনা ঘটে।

এই ঘটনার দরুন স্থানীয় এলাকাবাসীর মধ্যে ব্যাপক চাঞ্চল্য এবং আতঙ্ক ছড়িয়েছে। আগ্নেয়গিরির নিকটবর্তী ২৬টি গ্রাম থেকে অন্তত ২৭৮০জন মানুষ ঘরছাড়া হয়েছেন। তবে এই বিপর্যয়ের কারণে এখনো কোনো হতাহতের খবর মেলেনি। ইন্দোনেশিয়ার ভলকানোলজি এন্ড জিওলজিকাল হ্যাজার্ড মিটিগেশন সেন্টারের ওয়েবসাইটে বলা হয়েছে, এদিনের অগ্ন্যুৎপাতের সময় আগ্নেয়গিরি থেকে উত্তপ্ত মেঘ, গরম লাভা, লাভাস্রোত এবং বিষাক্ত গ্যাস পরিবেশে ছড়িয়ে পড়ে।