ফের আচমকাই টর্নেডো আছড়ে পড়লো দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগরে

10
ফের আচমকাই টর্নেডো আছড়ে পড়লো দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগরে

ঘূর্ণিঝড় ইয়াসের দাপট এখনো পুরোপুরি কাটিয়ে উঠতে পারেননি পশ্চিমবঙ্গের বাসিন্দারা। এরই মধ্যে আবার আরেকটি প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনার কথা জানাচ্ছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। বৃহস্পতিবার থেকে আগামী চার দিনের জন্য ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা কথা আগেই জানিয়েছিলেন আবহ বিশেষজ্ঞরা। এবার একেবারেই অপ্রত্যাশিত ভাবে দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগরে আছড়ে পড়লো টর্নেডো।

প্রসঙ্গত ঘূর্ণিঝড় ইয়াসের দাপট চলাকালীন অশোকনগর, শান্তিপুরে টর্নেডো ঝড়ের সম্মুখীন হতে হয় সেই এলাকার মানুষকে। এরপরে আজ সকালে গঙ্গাসাগরের মন্দিরতলার পাশে হুগলি নদীর উপর আকস্মিক ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়। টর্নেডোর দাপটে নদীর জল পাক খেতে খেতে উপরের দিকে উঠে যায়। প্রায় আধঘন্টা ধরে মাঝনদীতে এই তান্ডব চলে। আধঘন্টা পরে অবশ্য নদী শান্ত হয়।

এই ঘটনার ফলে অবশ্য জনজীবনের উপর তেমন কোনো গুরুতর প্রভাব পড়েনি বলেই জানা যাচ্ছে। আধঘন্টা ধরে টর্নেডোর এই দাপট যদি স্থলভাগের উপর চলতো তাহলে কিন্তু মুহূর্তের মধ্যেই সম্পূর্ণ এলাকা তছনছ হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। তবে নদীর বুকে টর্নেডো সৃষ্টি হয়ে আবার নদীতেঈ মিশিয়ে গিয়েছে। এর ফলে বড়োসড়ো বিপদ এড়ানো সম্ভব হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য এর আগে ২৬শে মে ঘূর্ণিঝড় ইয়াসের দাপটের পাশাপাশি আচমকাই অশোকনগর এবং শান্তিপুরে টর্নেডো দেখা দেয়। যে কারণে এলাকার বাসিন্দাদের বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছিল। টর্নেডো নিয়ে এমনিতেই আতঙ্কে ভুগছেন এলাকার বাসিন্দারা। এখন আবার নতুন করে টর্নেডোর ঘটনা প্রকাশ্যে আসায় সাধারণের উদ্বেগ বাড়ছে বৈ কমছে না।