কাঁথি সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে অপসারিত হল শুভেন্দু অধিকারী

15
কাঁথি সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে অপসারিত হল শুভেন্দু অধিকারী

কাঁথি সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হলো বিজেপির তরফের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। এর আগে একাধিকবার তাকে ওই পদ থেকে সরে যাওয়ার জন্য বলা হয়েছিল। তবে তিনি কার্যত সেই নির্দেশে কর্ণপাত করেননি। যার ফলে এবার বিরোধী দলনেতাকে অপসারণ করে দেওয়া হলো তার পদ থেকে। ওই পদের দায়িত্ব এখন সামলাচ্ছেন ব্যাঙ্কের ভাইস চেয়ারম্যানকে।

এই বিষয়টিকে বিরোধী দলনেতার পক্ষে বেশ বড়সড় ধাক্কা হিসেবেই বিবেচনা করছে রাজনৈতিক মহল। খুব শীঘ্রই কাঁথি সমবায় ব্যাঙ্কে অডিটের নির্দেশ দিতে পারেন ব্যাংকের নতুন চেয়ারম্যান, এমনটাই অনুমান করা হচ্ছে। তার আগে আইনগতভাবে আটঘাট বেঁধেই এগোবেন তিনি। কিছুদিন আগেই সমবায় ব্যাঙ্কগুলির অডিট করানোর কথা বলেছেন মমতা বন্দ্যোপাধায়।

রাজনৈতিক বিশ্লেষকদের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় এভাবে কার্যত অধিকারী পরিবারকেই কটাক্ষ করেছেন। তিনি বলেছেন কালো টাকা কোথায় গচ্ছিত রয়েছে তার অডিট হওয়া প্রয়োজন। তিনি আরো অভিযোগ করেছেন যে তৃণমূলের অভিযোগে ব্যাংকের কোনো কাজ হচ্ছিল না। এর জন্য তৃণমূল এর আগেও ব্যাংকের সামনে বিক্ষোভ দেখিয়েছে।

কয়েকদিন আগেই শুভেন্দু অধিকারী বিরুদ্ধে অনাস্থা ঘোষণা করার কথা বিবেচনা করা হয়। মঙ্গলবার চেয়ারম্যান শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে এই অনাস্থা আনা হয়েছে। ব্যাঙ্কের মোট ১৮ ডিরেক্টরের মধ্যে ১০ জন আজ ওই অনাস্থা ভোটাভুটিতে হাজির হয়েছিলেন। জরুরি বৈঠকে শুভেন্দু অধিকারীর বিপক্ষে গিয়েছে বেশির ভাগ ভোট।