ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড়

45
ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড়

এবার আবহাওয়া দপ্তরের তরফ থেকে খবর এসেছে যে ,এই এপ্রিল মাসের শেষের দিকে নয়তো মে মাসের প্রথম দিকেই ধেয়ে আসতে চলেছে ঘূর্ণিঝড় উম্পুন। কিন্তু এর সম্পর্কে আর বিস্তারে কিছু জানা যায় নি। যেমন কোথায় এসে আছড়ে পরবে, কোন কোন কোন জায়গায় বেশী ক্ষতি করবে এইসব। সঠিক সময়ও এখন জানা যায় নি। শুধু একটি অনুমান করা গেছে।

আসলে এই যে ঘূর্ণিঝড় তা নিন্মচাপ থেকেই শুরু হবে। নিন্মচাপ পরিণত হবে ঘূর্ণিঝড়ে। তবে অনুমান এটাই যে এপ্রিলের শেষের দিকে নিন্মচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে ,আর উপকূলের জেলাগুলোতে,ও বিভিন্ন দ্বীপগুলোতে প্রভাব বেশী ফেলবে। বিশেষ করে আন্দামান ,নিকোবরে এর বেশী প্রভাব পরবে। এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে উম্পুন, এখন বর্তমানে এই তালিকায় শেষ নাম উম্পুন।

আসলে ইতিহাস ঘেঁটে যদি দেখা যায় ,তাহলে চোখে পরবে ১৮৯১ সালের থেকে এখনও পর্যন্ত কোনো ঘূর্ণিঝড় ভারতের মূল ভূখন্ডে আছড়ে পরে নি। আর এটাই এখন আশার আলো দেখাচ্ছে। মোট ৪ টি ঘূর্ণিঝড় ভারতের পূর্ব উপকূলে আছড়ে পরেছে। আর বাকি সব মায়ানমারে গিয়ে আছড়ে পরেছে প্রায় ২৪ টির মতো ঘূর্ণিঝড়। আবহাওয়া দপ্তর তাই একটু সাহস দেখাচ্ছে যে ,ভারতের মূল ভূখণ্ডে আছড়ে পরবে না এই ঘূর্ণিঝড়।

আসলে এই সময়ে ঘূর্ণিঝড় ভারতের ভূখন্ডে আছড়ে পরে না, বা তার গতিপথ বাংলাদেশ মায়ানমারের দিকেই থাকে সর্বদা। তাই বলা হচ্ছে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় তৈরী হওয়ার সম্ভাবনা, কিন্তু তার গতিপথ নিয়ে এখনও সংশয় আছে।