কোষ্ঠকাঠিন্যের ফলে পেটের সমস্যা, হজমের সমস্যা? জানুন এই সমস্যা থেকে মুক্তির সহজ উপায়

7
কোষ্ঠকাঠিন্যের ফলে পেটের সমস্যা, হজমের সমস্যা? জানুন এই সমস্যা থেকে মুক্তির সহজ উপায়

কোষ্ঠকাঠিন্য আমাদের অনেকের জীবনেই একটা বিরাট বড় সমস্যা নিয়ে আসে। শীতকালে এই সমস্যা আরও প্রকট আকার ধারণ করতে পারে। আর এই কোষ্ঠকাঠিন্যের ফলে পেটের সমস্যা, হজমের সমস্যা তৈরি হয়। অনেক সময় স্বাস্থ্যকর খাবার বা নিয়ম করে খাবার না খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্যর সমস্যা তৈরি হয়। চলুন আজকে আলোচনা করব ঘরোয়া পদ্ধতিতে কীভাবে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যেতে পারে–

১. জল আমাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়।সকাল বেলায় খালি পেটে ঈষৎ উষ্ণ গরম জলে পাতিলেবুর রস এবং কিছুটা হলুদ বাঁটা মিশিয়ে পান করুন এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই দূর হবে। অনেক সময় আমরা চেষ্টা পেলে কোলড্রিংস বা ঠান্ডা পানীয় কিছু খেয়ে কিন্তু মনে রাখতে হবে এগুলো তো আমাদের শরীরের ক্ষতি হয়। জল শরীরকে হাইড্রেট রাখে। তাই নিয়মিত জল খাওয়ার অভ্যাস তৈরি করুন।

২. প্রোবায়োটিক খাবার ইনটেস্টাইনে ভাল ব্যাকটেরিয়ার সঞ্চার ঘটায়। এর জন্য ব্যাকটেরিয়ার সামঞ্জস্য বজায় থাকে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। তাই দই, কিমছি-র জাতীয় খাবার খান।

৩. আমলকি, অ্যালোভেরা জ্যুস, কাঁচা হলুদ, তিল, ফ্ল্যাক্স সিড, ভেজানো চিয়া সিডস বা ত্রিফলাকে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন দেখবেন কোষ্ঠকাঠিন্যের সমস্যা চলে গেছে।