বাস ফেরি ট্রাম যতবার খুশি ভ্রমণ করা যাবে এমনই এক নতুন পাস তৈরি করল রাজ্য পরিবহণ নিগম

5
বাস ফেরি ট্রাম যতবার খুশি ভ্রমণ করা যাবে এমনই এক নতুন পাস তৈরি করল রাজ্য পরিবহণ নিগম

বর্তমানে কলকাতা শহরে ভ্রমণ আরো মসৃণ করতে সাধারণ মানুষকে এবার থেকে দেওয়া হবে এক নতুন ধরনের পাস। যার দ্বারা খুব সহজেই বাস ফেরি ট্রাম যতবার খুশি ভ্রমণ করা যাবে। এই পাশের নাম রাখা হয়েছে হপ অন হপ অফ। রাজ্য পরিবহণ নিগমের তরফ থেকে জানানো হয়েছে, আগামী 21 শে জানুয়ারি অর্থাৎ আগামীকাল বৃহস্পতিবার থেকে এই ব্যবস্থা চালু করা হবে।

আজ বুধবার সমস্ত বাস ডিপোতে চলে যাবে বলে জানা গেছে। রাজ্য পরিবহণ দফতর থেকে স্পষ্ট জানানো হয়েছে লন্ডন সিঙ্গাপুর শহরে ভ্রমণের জন্য এই ধরনের পাসের ব্যবস্থা করা হয় এবার সেই আদলেই তৈরি করা হয়েছে কলকাতাবাসীদের জন্য নতুন পাস। সিটি ট্রাভেল পাস, নামে এই পাস, যার দাম রাখা হয়েছে ১০০ টাকা, কিন্তু ২০ টা পাস একসাথে কিনলে পেয়ে যাবেন ১০% ছাড়।

এই পাসের দ্বারা খুব সহজেই ওয়েস্টবেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন এর যেকোনো বাসে চড়া যাবে সেটা এসি থেকে নন-এসি সবটাতেই। এদিকে যেকোনো ভেসেল, তাছাড়া যেকোনো ট্রাম এমনকি ট্রাম ওয়ার্ল্ডে ঢুকতে লাগবে না কোন টাকা। বিশেষ ট্রাম পটরানীতেও ওঠা যাবে খুব সহজেই। এখানেই শেষ নয় ডব্লিউ বি টি সি র আধিকারিকদের তরফ থেকে জানানো হয়েছে, সাধারণ মানুষের সুবিধার জন্যই এই পাসের ব্যবস্থা। তাছাড়া ভ্রমন কারীদের সুবিধার জন্য তৈরি করা হচ্ছে রোড ম্যাপ।

যারা নিয়মিত বিভিন্ন যানবাহনে ভ্রমণ করে থাকে তাদের কথা মাথায় রেখেই এই পাসের ব্যবস্থা। এই পাসনি আপনি যেমন খুশি তেমন ভাবে ভ্রমণ করতে পারবেন শহরজুড়ে। আধিকারিকদের তরফ থেকে জানানো হয়েছে,আপনি চাইলে হাওড়া থেকে ফ্রি ধরুন তার পরে আসুন মিলেনিয়াম পার্কে এখান থেকে আপনি চাইলে বাস বা ট্রেনে আসতে পারেন এসপ্ল্যানেডে সেখান থেকে আপনি সহজেই চলে যেতে পারেন ঐতিহ্যবাহী বাজার কলেজ স্ট্রিট। এদিকে আবার রয়েছে ট্রাম পাস। যার দ্বারা আপনি মহানগরের ট্রামে চড়ার অভিজ্ঞতা অর্জন করতে পারবেন সহজেই।