সবচেয়ে সস্তায় 84 দিনের ভ্যালিডিটি দিচ্ছে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL

9
সবচেয়ে সস্তায় 84 দিনের ভ্যালিডিটি দিচ্ছে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL

এই মুহুর্তে দাঁড়িয়ে দেশে Airtel, Jio, Vodafone Idea-র মতো বেসরকারি সংস্থাগুলির বাজার রমরমা। তবে এতগুলি সংস্থার মধ্যে এখনও সবথেকে সস্তায় রিচার্জ দিচ্ছে BSNL (ভারত সঞ্চার নিগম লিমিটেড)। সস্তায় লম্বা ভ্যালিডিটিতে বরাবরই BSNL – এর জুরি মেলা ভার। আর এই কারণেই মধ্যবিত্ত ভারতীয়রা এখনও পছন্দের তালিকায় রেখেছেন BSNL-কে। জানা যাচ্ছে, বেসরকারি টেলিকম সংস্থাগুলির তুলনায় রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL অনেক কম দামে 84 দিন ভ্যালিডিটি দিচ্ছে। সেখানে 150 টাকারও কমে রয়েছে লম্বা ভ্যালিডিটি সহ একাধিক রিচার্জ। আর এভাবেই সস্তায় অ্যাক্টিভ রাখতে পারেন নিজের ফোন নম্বর।

চলুন তবে দেখে নেওয়া যাক 150 টাকার কমে BSNL-এর লম্বা ভ্যালিডিটির কি কি প্ল্যান রয়েছে।

107 টাকা রিচার্জ –
BSNL – এর 107 টাকা রিচার্জে আনলিমিটেড ভয়েস কলিং ও 1 GB ডেটা সহ 84 দিন ভ্যালিডিটি পেয়ে যাবেন । লম্বা ভ্যালিডিটির কারণেই এই প্ল্যান এতটা জনপ্রিয়। 107 টাকা দিয়ে রিচার্জ করলে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি আপনাকে প্রায় 3 মাসের ভ্যালিডিটি দেবে।

তবে BSNL এখনও 3G নেটওয়ার্ক ব্যবহার করে। আর ঠিক এই কারণেই অনেকেই পিছিয়ে আসেন BSNL ব্যবহার করা থেকে। 2022 সালে কোম্পানির পক্ষ থেকে 4G লঞ্চের কথা জানানো হয়েছিল। কিন্তু সম্প্রতি এক টুইট বার্তায় জানা গিয়েছে 2023 সালের মাঝামাঝি সময়ে 4G নেটওয়ার্ক লঞ্চ করবে এই সংস্থা। আর এই কারণেই বেসরকারি টেলিকম সংস্থাগুলির থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে এই কোম্পানি। তবে সংবাদমাধ্যম সূত্রে খবর, গত সপ্তাহে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন 2024 সালে ভারতে BSNL লঞ্চ করবে 5G।