স্বস্তিতে রাজ্য সরকার! উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করলো নির্বাচন কমিশন

14
স্বস্তিতে রাজ্য সরকার! উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করলো নির্বাচন কমিশন

অবশেষে রাজ্য সরকারের আবেদনে সাড়া দিল নির্বাচন কমিশন। পুজোর আগেই উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। রাজ্যের তিনটি কেন্দ্রের নির্বাচন পুজোর আগেই হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। এরমধ্যে মুর্শিদাবাদের সামসেরগঞ্জ এবং জঙ্গিপুরে নির্বাচন হবে পুজোর আগে। কারণ এই দুটি কেন্দ্রের প্রার্থী মৃত্যুর কারণে নির্বাচন স্থগিত হয়ে গিয়েছিল। আর ভবানীপুরে হবে উপনির্বাচন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই কেন্দ্রের প্রার্থী হতে চলেছেন।

নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে ভবানীপুর-সহ রাজ্যের তিন কেন্দ্রের জন্য নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হবে ৬ই সেপ্টেম্বর। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ হবে ১৩ই সেপ্টেম্বর। ১৪ই সেপ্টেম্বর প্রার্থীদের মনোনয়ন খতিয়ে দেখা হবে। মনোনয়ন প্রত্যাহার করা হবে আগামী ১৬ সেপ্টেম্বর। ভোট হবে ৩০ শে সেপ্টেম্বর। এরপর ভোটের ফলাফল প্রকাশ করা হবে আগামী অক্টোবর মাসের ৩ তারিখে।

নির্বাচনের দিন ঘোষণা হওয়ার পর থেকেই কার্যত সারা রাজ্য জুড়ে আদর্শ আচরণ বিধি চালু হয়ে গিয়েছে। ভবানীপুর থেকে শোভনদেব চট্টোপাধ্যায় জয়ী হওয়ার পরে ইস্তফা দেন। কাজেই এই আসন থেকে লড়বেন মমতা বন্দ্যোপাধ্যায়, এমনটাই অভিমত রাজনৈতিক বিশ্লেষকদের। রাজ্যের সাতটি কেন্দ্রে দ্রুত উপ নির্বাচন সম্পন্ন করার দাবি তুলেছিল রাজ্য সরকার। তবে বাকি চারটি কেন্দ্রের নির্বাচন কবে হবে তা জানানো হয়নি।

গোসাবা, খড়দহ, শান্তিপুর এবং দিনহাটা কেন্দ্রে কবে উপনির্বাচন হবে সে সম্পর্কে কিছু জানানো হয়নি। নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, রাজ্যের মুখ্যসচিবের তরফ থেকে নির্বাচন কমিশনের কাছে এই আবেদন জানানো হয়েছিল যে ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন জরুরি। এছাড়াও এই মুহূর্তে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের রিপোর্টও রাজ্যের তরফ থেকে নির্বাচন কমিশনের কাছে পেশ করা হয়েছে।