১৫২২ টি শূন্য পদে প্রার্থী নিয়োগ করবে এসএসবি, দেখে নিন আবেদন সংক্রান্ত বিস্তারিত

6
১৫২২ টি শূন্য পদে প্রার্থী নিয়োগ করবে এসএসবি, দেখে নিন আবেদন সংক্রান্ত বিস্তারিত

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর নিয়ে এলো সশস্ত্র সীমা বল তথা এসএসবি। কনস্টেবল পদের জন্য আবেদন করতে চাইলে এখনই তা করতে পারেন। এসএসবি কনস্টেবল রিক্রুটমেন্ট ২০২০ অনুযায়ী এসএসবির অফিশিয়াল ওয়েবসাইট ssbrectt.gov.in-এ গিয়ে আবেদন করা যেতে পারে। কেন্দ্রীয় বাহিনীর বিভিন্ন ট্রেডে কনস্টেবল পদের জন্য অনলাইন আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে বলে জানানো হয়েছে। আগামী ২০শে ডিসেম্বর আবেদনের শেষ দিন নির্ধারণ করা হয়েছে।

তবে দুর্গম পাহাড়ি অঞ্চলের চাকরিপ্রার্থীদের জন্য আগামী ২৭শে ডিসেম্বর আবেদনের শেষ দিন নির্ধারণ করা হয়েছে। মোট ১ হাজার ৫২২টি শূন্য পদের জন্য প্রার্থী নিয়োগ করা হবে। পুরুষ এবং মহিলা, উভয়েই আবেদন জানাতে পারবেন। চলতি বছরের ২৯শে আগস্ট এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সেই দিন থেকেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু করা হয়। বাছাইপর্ব সম্পন্ন হলে নির্বাচিত প্রার্থীদের ভারত এবং ভারতের বাইরে যে কোনও স্থানে নিয়োগ করা হতে পারে।

মোট শূন্যপদের ১০ শতাংশ প্রাক্তন সেনা কর্মীদের জন্য সংরক্ষিত আছে। আপাতত অস্থায়ী পদের জন্য নিয়োগ চলছে। পরবর্তী ক্ষেত্রে প্রার্থীদের স্থায়ী পদে রূপান্তরিত করা হবে বলে জানানো হয়েছে। যে কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল ডিগ্রি সম্পন্ন ব্যক্তিরাই আবেদনের যোগ্য। ১৮ থেকে ২৫ বছর বয়সীরা আবেদন করতে পারবেন। তবে বেশ কিছু ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমা ৩০ পর্যন্ত নির্ধারণ করা আছে।

শারীরিক সক্ষমতা পরীক্ষা তথা PET, শারীরিক মাপজোক তথা PST, নথি যাচাই, লিখিত পরীক্ষা এবং মেডিক্যাল পরীক্ষার মাধ্যমে প্রার্থী নিয়োগ করা হবে। General, EWS, OBC শ্রেণীভূক্তরা ১০০ টাকা এবং SC, ST, প্রাক্তন সেনাকর্মী ও মহিলা প্রার্থীরা বিনামূল্যে আবেদন করতে পারবেন। এ বিষয়ে বিষয়ে জানার জন্য এসএসবির অফিশিয়াল ওয়েবসাইটে চোখ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।