দেশের সবচেয়ে নিরাপদ সংস্থা SPG! জানুন এই সংস্থার সম্পর্কে

7
দেশের সবচেয়ে নিরাপদ সংস্থা SPG! জানুন এই সংস্থার সম্পর্কে

ভারতে Special Protection Group ( SPG) দেশের সবচেয়ে নিরাপদ সংস্থা। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী হত্যার পর ১৯৮৫ সালে এই সংস্থা গঠিত হয়েছিল। এখন SPG বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছেই রয়েছে। আজকের প্রতিবেদনে আপনাদের জন্য রয়েছে এই সংস্থার ব্যাপারে নানা অজানা তথ্য।

SPG নামক এই উচ্চ প্রশিক্ষিত ইউনিটে দেশের সিকিউরিটি থেকে নির্বাচিত প্রায় তিন হাজার কমান্ডো রয়েছে। এটি আধুনিক যন্ত্রপাতি ও যানবাহন দ্বারা সুসজ্জিত। যখন কোনো SPG সুরক্ষা প্রাপ্ত ব্যক্তি কোথাও যায় তখন SPG একটি ছোট দল গঠন করে এবং ২৪ ঘন্টা আগে সেখানে পৌঁছে গিয়ে জায়গাটি সুরক্ষিত কিনা তা পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে। SPG-র দলে যে স্নাইপার এবং বোমা নিষ্ক্রিয় বিশেষজ্ঞরা থাকে তাদের প্রশিক্ষণ সবসময় চলতে থাকে।

ভারত সহ অন্যান্য দেশের বড় বড় নেতাদের নিরাপত্তা রক্ষীদের হাতে যে ব্রিফকেস দেখা যায় তাতে কি থাকে জানেন কি! ওটি আসলে একটি পোর্টেবল বুলেট প্রুফ শিল্ড। অর্থাৎ এটি যখন খোলা হয় তখন এটি একটি শক্তিশালী ঢাল হিসেবে কাজ করে এবং বিশেষ ব্যক্তিদের তৎকালীন সুরক্ষা প্রদান করে। এই ব্রিফকেস ঢালটিতে বন্দুক রাখার জন্য বিশেষ পকেটও থাকে।