পরমাণু বিজ্ঞানীর রহস্যজনক মৃত্যু ঘিরে জোর জল্পনা

11
পরমাণু বিজ্ঞানীর রহস্যজনক মৃত্যু ঘিরে জোর জল্পনা

এবার এক ইরানের পরমাণু বিজ্ঞানী রহস্যজনক মৃত্যু, যা নিয়ে জল্পনা তুঙ্গে। তবে এটা প্রথম নয় এর আগে অনেক পরমাণু বিজ্ঞানীর রহস্য মৃত্যু ঘটেছে। এবার এই ঘটনাটি ঘটলো ইরানের বিজ্ঞানীর সাথে। দেশের প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে জানা গেছে, এই ইরানের প্রবীণতম পরমাণু বিজ্ঞানী মোহসিন ফরিয়াদ, তেহরানের কাছে আততায়ীর হাতে জখম হয়েছে। এবং পরবর্তীতে তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর মৃত বলে ঘোষণা করেছে।

সংবাদ সূত্রে আরো জানা যায়, আততায়ীরা প্রথমেই তার গাড়ির উপরে বোমা ছোড়ে এবং পরে তাকে গুলি করে হত্যা করে। এই প্রবীণতম পরমাণু বিজ্ঞানী যার কাছে রয়ে গেছে ইরানের অনেক গোপনীয় তথ্য। বিশেষ করে পরমাণু বিজ্ঞান এর অনেক গোপনীয় তথ্য। এককথায় ‘ইরানের বোমার জনক’ বললেও ভুল বলা হবে না।

এই নিয়ে ইরানের বিদেশ মন্ত্রী মোহাম্মদ জাভেদ জানিয়েছেন, এই হামলার পেছনে হাত রয়েছে ইজরায়েলের। ইরান এখন ইউরেনিয়াম উৎপাদনে বাড়িয়েছে। যার ফলেই এই ঘটনা আরো বেশি উদ্বেগের। আসলে ইউরেনিয়াম পারমাণবিক অস্ত্র এবং পারমাণবিক জ্বালানী তৈরীর কাজে ব্যবহার করা হয়। তবে প্রথম থেকেই ইরান বলে এসেছে কেবলমাত্র শান্তিপূর্ণ কাজেই পারমাণবিক অস্ত্র ব্যবহার।