বন্ধ হয়ে যাচ্ছে প্রবীনদের স্বার্থে চালু হওয়া ফিক্সড ডিপোজিটের উপর বিশেষ স্কিম

16
বন্ধ হয়ে যাচ্ছে প্রবীনদের স্বার্থে চালু হওয়া ফিক্সড ডিপোজিটের উপর বিশেষ স্কিম

দেশের নতুন বাজেট অনুসারে সাধারণ গ্রাহকদের মধ্যে প্রবীণ নাগরিকেরা আয়কর প্রদানের ক্ষেত্রে বিশেষ সুবিধা পেয়েছেন। ভারতীয় স্টেট ব্যাঙ্ক (SBI), HDFC ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদার (BoB) মতো দেশের প্রথম সারির ব্যাঙ্কগুলি প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিটের উপর বেশি পরিমাণে সুদ প্রদান করছে। গত বছরের মে মাস থেকে এসবিআইয়ের তরফে প্রথম এই ব্যবস্থা চালু করা হয়।

এসবিআইয়ের পর দেশের অন্যান্য প্রথম সারির ব্যাংকগুলিও এই সুযোগ প্রদান করে। বর্তমানে, এসবিআইয়ের তরফে ফিক্সড ডিপোজিটের উপর বর্ধিত সুদের হার প্রদানের মেয়াদ আগামী ৩০শে জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। তবে দেশের অন্যান্য তিনটি HDFC ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদা এখনো এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি সম্পর্কিত কোনো নির্দেশিকা পেশ করে নি।

যার ফলে স্বভাবতই প্রবীনদের স্বার্থে চালু হওয়া এই বিশেষ পরিষেবা আগামী ৩১শে মার্চেই বন্ধ হয়ে যাওয়ার সম্পূর্ণ সম্ভাবনা দেখা দিয়েছে। প্রসঙ্গত, করোনা মহামারী পরিস্থিতিতে এইচডিএফসি ব্যাংকের তরফ থেকে HDFC Bank Senior Citizen Care এর তরফ থেকে প্রবীনদের জন্য অতিরিক্ত ০.৭৫ শতাংশ হারে সুদ প্রদান করা হচ্ছিল।

ICICI Bank Golden Years স্কিমের আওতায় ০.৮০ শতাংশ হারে সুদ পাচ্ছিলেন প্রবীণরা। SBI-এর Wecare স্কিমের আওতায় প্রবীণরা ৩০ বেসিস পয়েন্ট হিসেবে সুদ পেয়েছেন। তবে বর্তমান পরিস্থিতিতে এসবিআই ছাড়া দেশের অন্যান্য ব্যাঙ্কগুলি বর্ধিত সুদের হারে লাগাম টানতে চলেছে। যে কারণে ফিক্সড ডিপোজিটের উপর অতিরিক্ত সুদ পাবেন না গ্রাহক।

প্রসঙ্গত, গতবছরের করোনা মহামারীর সংক্রমনের পর সারা বিশ্বের অন্যান্য রাষ্ট্রের মতো ভারতের অর্থনীতিও বেশ দুর্বল হয়ে পড়েছিল। রাষ্ট্রায়ত্ত ব্যাংক সংস্থাগুলি রেপো রেট কমানোর পাশাপাশি অন্যান্য বাণিজ্যিক ব্যাংক সংস্থাগুলিও সঞ্চয়ের উপর সুদের হারে টান দিয়েছে। তবে এসবিআইয়ের উদ্যোগে প্রবীন নাগরিকেরা সঞ্চয়ের সুদের উপর অতিরিক্ত সুদ পাচ্ছেন এবং আগামী ৩০শে জুন পর্যন্ত তারা সেই সুবিধা পাবেন।