কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন উপভোক্তাদের জন্য বিশেষ সুখবর, মহার্ঘভাতা বাড়াতে চলেছে কেন্দ্র

174
কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন উপভোক্তাদের জন্য বিশেষ সুখবর মহার্ঘভাতা বাড়াতে চলেছে কেন্দ্র

বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন উপভোক্তাদের জন্য বিশেষ সুখবর নিয়ে হাজির কেন্দ্রীয় সরকার। সপ্তম পে কমিশনের আওতায় মহার্ঘভাতা বাড়াতে চলেছে কেন্দ্র। কেন্দ্রের অধীনে কর্মরত ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও ৬১ লক্ষ পেনশনভোগী এর সুফল পাবেন। মুদ্রাস্ফীতির বর্তমান হার ২৮ শতাংশ ধরেই ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) ও ডিয়ারনেস রিলিফ (ডিআর, অবসরপ্রাপ্তদের জন্য) বাড়াতে চলেছে কেন্দ্র।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে বেসিক পে বা পেনশনের ১৭ শতাংশ হারে ডিএ পান কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। ১৭ শতাংশের উপর অতিরিক্ত ৪ শতাংশ ডিএ প্রদান করতে চলেছে কেন্দ্র। এর ফলে ১৭ শতাংশ থেকে বেড়ে ২১ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। চলতি বছরের জানুয়ারি মাস থেকেই এই ডিএ প্রদান করা হতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও কেন্দ্রে তরফ থেকে এখনও কোনও নির্দেশিকা পেশ করা হয়নি।

কনফেডারেশন অফ সেন্ট্রাল গর্ভানমেন্ট এমপ্লয়িজ অ্যান্ড ওয়ার্কার্স-এর কর্মীরা ইতিপূর্বে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে আবেদন জানান মুদ্রাস্ফীতির বর্তমান হার ২৮ শতাংশ ধরেই যেন তাদের ডিএ এবং ডিআর প্রদান করা হয়। করোনার কারণে অবশ্য কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন উপভোক্তাদের মহার্ঘভাতা আটকে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে কেন্দ্রীয় সরকার।

করোনা পরিস্থিতি বিবেচনা করে ব্যয় অধিদফতরের তরফ থেকে একটি সরকারি স্মারকলিপি পেশ করে জানানো হয়, ১লা জানুয়ারি ২০২০ থেকে ১লা জানুয়ারি ২০২১ সাল পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রাপ্য ডিএ ও পেনশনভোগীদের ডিআর-এর অতিরিক্ত কিস্তি প্রদান করা হবে না। এবার সেই নিষেধাজ্ঞা উঠে যেতে পারে বলে আশা করা হচ্ছে।