এলিয়েন খুঁজতে তৈরি হল অত্যাধুনিক লেন্স

15
এলিয়েন খুঁজতে তৈরি হল অত্যাধুনিক লেন্স

এবার খোজ চালু, পৃথিবীর বাইরেও প্রাণের কোনও অস্তিত্ব আছে কিনা তা খতিয়ে দেখার জন্য। এর জন্য একটি অনুবিক্ষণিক প্রযুক্তি তৈরী করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজির গবেষকরা। তারা বলেছে এর মাধ্যমে পৃথিবীর বাইরের প্রানের খোজ করা যাবে খুব সহজে।

এর নাম দেওয়া হয়েছে, ডিজিটাল হলগ্রাফিক মাইক্রোস্কোপ। এর আগে এই বিষয় নিয়ে নাসা গবেষণা করেছিল, সেখানে ভাইকিং প্রকল্পের মাধ্যমে তার খোজ করেছিল। কিন্তু তারপর থেকে বিজ্ঞানীরা এখনও খুজে বের করতে পারে নি কোন পদ্ধতিতে তাদের সন্ধান চালানো যাবে। তার ভেবেছিল জীবন্ত মানুষ দিয়ে এই গবেষণা করতে, কিন্তু ভয় এক জায়গায় সে আবার ফিরে আস্তে পারবে কিনা।

এখনও পর্যন্ত মহাকাশের নমুনা গুলো নিয়ে বিজ্ঞানীরা গবেষণা চালাচ্ছে। কিন্তু সেখানে অনুবিক্ষণিক যন্ত্র ব্যবহার করার কোনও সুযোগ নেই। আর তা দেখার জন্য কোনও লেন্সও ব্যবহার করে দেখা হয় নি। প্রথমে শুধু লেজার ব্যবহার করা হত। আর তারমাধ্যমে সেই সব বস্তুর নড়াচড়া দেখাবে।

কিন্তু এখন সেই নড়চড়া কার, সেটা জানা দরকার। কারন সেটা জড় বস্তু কিংবা জীবেরও হতে পারে। আর তা্র তা জানার জন্যই ক্যাল্টেক হলোগ্রাফিক মাইক্রোস্কোপ তৈরী করেছে।।