খুব শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডে সুদের টাকা দিতে চলেছে কেন্দ্র সরকার

22
খুব শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডে সুদের টাকা দিতে চলেছে কেন্দ্র সরকার

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ঘোষিত হলো আরো বড় সুখবর। খুব শিগগিরই নরেন্দ্র মোদি সরকার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডে সুদের টাকা দিতে চলেছে। কেন্দ্রীয় তরফ থেকে সম্প্রতি সেপ্টেম্বর মাসের ত্রৈমাসিকের জেনারেল প্রভিডেন্ট ফান্ড (General Provident Fund) বা জিপিএফের (GPF) সুদের হার প্রকাশ করা হয়েছে। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে যে, ৭.১ শতাংশ হারে জেনারেল প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্টে সুদ পাবেন সরকারি কর্মচারীরা।

জেনারেল প্রভিডেন্ট ফান্ড সার্ভিস, অল ইন্ডিয়া সার্ভিসেস প্রভিডেন্ট ফান্ড, স্টে রেলওয়ে প্রভিডেন্ট পান্ড, জেনারেল প্রভিডেন্ট ফান্ড ডিফেন্স সার্ভিস, ইন্ডিয়ান অডিন্যান্স ডিপার্টমেন্ট প্রবিডেন্ট পান্ড, ইন্ডিয়ান অর্ডিন্যান্স ফ্যাক্ট্রিজ বেকম্যান প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়া নেবল ডাকইয়ার্ড বেকম্যান প্রভিডেন্ট ফান্ড, ডিফেন্স সার্ভিসেস প্রভিডেন্ট ফান্ড, দ্য আর্মড ফোর্সেস পার্সোন্যাল প্রভিডেন্ট ফান্ড, উক্ত সমস্ত ফান্ডের ক্ষেত্রেই সরকারের তরফ থেকে নির্ধারিত সুদ পাবেন কর্মচারীরা।

জিপিএফ বা জেনারেল প্রভিডেন্ট ফান্ড আসলে সরকারি কর্মীদের জন্য চালু হওয়া একটি প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট। সরকারি কর্মচারীরা অবসর গ্রহণের পর এই ফান্ডের টাকা ব্যবহার করতে পারেন। জেনারেল প্রভিডেন্ট ফান্ডের সুবিধা নিতে গেলে কর্মীদের বেতন থেকে একটি নির্দিষ্ট সংখ্যক টাকা জমা দিতে হয় GPF অ্যাকাউন্টে। তাহলেই অবসর গ্রহণের পর একটি মোটা অংকের টাকা সরকারের তরফ থেকে পেয়ে যান কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।