সাধারণ মানুষ খুব সহজেই যাতে এই ভ্যাক্সিন ব্যবহার করতে পারে তাই সর্বনিম্ন দাম স্থির করল সেরাম

8
সাধারণ মানুষ খুব সহজেই যাতে এই ভ্যাক্সিন ব্যবহার করতে পারে তাই সর্বনিম্ন দাম স্থির করল সেরাম

এবার আগামী দিনে করোনা ভ্যাক্সিন নিয়ে ভারতের ভ্যাক্সিন সংস্হা সেরামের তরফ থেকে একটি বিশাল সিদ্ধান্ত নেওয়া হল, সেরাম ভারতে অক্সফোর্ডের ভ্যক্সিন তৈরী করবে, আর সেটাই ভারত, ও বিভিন্ন নিম্ন মাঝারী আয়ের দেশগুলোর জন্য ১০ কোটি ডোজ তৈরী করা হবে। আর সেই কারণেই ইতিমধ্যে সেরাম গাভি সহ The Bill and Melinda Gates Foundation এর সাথে জোট হয়েছে, যার ফলেই কিনা কম সময়ের মধ্যে এই ১০ কোটি ডোজ তৈরী করা যাবে।

এখানেই শেষ না, ভ্যাক্সিন যাতে প্রত্যেক মানুষ খুব সহজ ভাবেই কিনতে পারে সেদিকেও নজর দেওয়া হয়েছে। এখন এই ভ্যাকসিনের দাম রাখা হয়েছে ৩ ডলারের মতো, যা ভারতীয় মুদ্রায় ২২১.৪৩ টাকার মতো। সেরাম, The Bill and Melinda Gates Foundation  এরা সবাই ভ্যাক্সিন তৈরীর জন্য বিপুল অর্থ বিনিয়োগ করেছে, যাতে সাধারণ মানুষ খুব সহজেই এই ভ্যাক্সিন ব্যবহার করতে পারে।

সেরামের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন এই ১০ কোটি করোনার ভ্যাক্সিন আগামী ২০২১ সালের মধ্যেই তৈরী করা হবে। আর সেই কারণেই বিভিন্ন গোষ্ঠীর সাথে যুক্ত হওয়া গেছে, ২০২১ এর মধ্যেই বিভিন্ন নিম্ন মধৎ আয়ের দেশ গুলোর মধ্যে ভ্যাক্সিন সরবরাহ করা হবে, তবে ভ্যাক্সিনের মান নিয়ে কোনো আপোস করা হবে না।