অন্যদের তুলনায় ধূমপায়ী ব্যক্তিদের ৫৫ শতাংশ বেশি প্রিমিয়াম গুনতে হয়! রিপোর্ট PolicyX-এর

13
অন্যদের তুলনায় ধূমপায়ী ব্যক্তিদের ৫৫ শতাংশ বেশি প্রিমিয়াম গুনতে হয়! রিপোর্ট PolicyX-এর

আপনি কি ধূমপায়ী? তাহলে আপনি কিন্তু একদিকে যেমন আপনার নিজের স্বাস্থ্যের ক্ষতি করছেন, তেমনি একইসঙ্গে নিজের অজান্তেই নিজের সাশ্রয়েরও ক্ষতি করছেন! এমনটাই দাবি করছে PolicyX-এর একটি রিপোর্ট। সংস্থার দাবি, ধূমপায়ী ব্যক্তিদের অন্যদের তুলনায় কিন্তু অতিরিক্ত ৫৫ শতাংশ বেশি প্রিমিয়াম গুনতে হয়! কারণ বীমা করানোর ক্ষেত্রে স্বাস্থ্যই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্পদ হিসেবে বিবেচিত হয়।

ধূমপায়ী ব্যক্তিদের লাইফ রিক্স এমনিতেই অন্যান্যদের তুলনায় বেশি থাকে। কারণ অত্যধিক ধূমপান একইসঙ্গে হৃদপিণ্ড এবং ফুসফুসের মারাত্মক ক্ষতিসাধন করতে থাকে। PolicyX এর তরফ থেকে সম্প্রতি ধূমপায়ী এবং অধূমপায়ী ব্যক্তিদের বীমার প্রিমিয়ামের টাকার পরিমাণের তুল্য-মূল্য বিচার করে জানানো হয়েছে, অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের ব্যক্তিদের পকেটে কিন্তু অতিরিক্ত টান ধরায় এই বীমার প্রিমিয়ামের টাকা!

এমনটা হওয়ার কারণ হলো, বীমা প্রদানকারী সংস্থা সর্বদাই তাদের গ্রাহকের প্রোফাইল বেশ খুঁটিয়ে বিবেচনা করে। বিশেষত তাদের স্বাস্থ্য সম্পর্কিত সকল তথ্য বেশ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয়। এমতাবস্থায় কোনো ব্যক্তি যদি ধূমপায়ী হন তাহলে তার প্রোফাইল “হাই রিস্ক জব প্রোফাইল” হিসেবেই গণ্য হয়। এর ফলে স্বভাবতই তার প্রিমিয়ামের টাকা অন্যান্যদের তুলনায় অনেকাংশে বেড়ে যায়।

একজন ধূমপায়ী ব্যক্তি পরবর্তী দিনে হৃদরোগ, ফুসফুস জনিত রোগ, ক্যান্সার, স্ট্রোকসহ একাধিক সমস্যার সম্মুখীন হতে পারেন। সেই সম্ভাবনা বিবেচনা করেই এমনটা করে থাকে বীমা প্রদানকারী সংস্থা গুলি। এদের জীবনে “মৃত্যুর ঝুঁকি” বেশি। তাই এদের জন্য প্রিমিয়ামের টাকাও অতিরিক্ত ধার্য করা হয়।