৬-৭ শতাংশ হারে সুদ দিচ্ছে Small Finance Bank এর রেকারিং ডিপোজিটে! দেখে নিন বিস্তারিত

10
৬-৭ শতাংশ হারে সুদ দিচ্ছে Small Finance Bank এর রেকারিং ডিপোজিটে! দেখে নিন বিস্তারিত

বর্তমানে অধিকাংশ ব্যাঙ্কেই রেকারিং ডিপোজিটে বার্ষিক সুদের হার ৬ শতাংশের কম। তবে এর মধ্যেও রয়েছে একটি চমক। যদি কোনো ব্যক্তি রেকারিং ডিপোজিটে বার্ষিক ৭ শতাংশের উপরে সুদ পেতে চান, তাহলে Small Finance Bank তার কাছে একদম আদর্শ।

রেকারিং ডিপোজিট এবং ফিক্সড ডিপোজিটের মধ্যে খুব একটা তফাত নেই। ফিক্সড ডিপোজিটের মতো রেকারিং ডিপোজিটের অ্যাকাউন্টেও ব্যাঙ্ক কম্পাউন্ড হারে সুদ দেয়। শুধুমাত্র ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে পুরো টাকা একবারে জমা রাখতে হয় আর রেকারিং ডিপোজিটে প্রতি মাসে ধাপে ধাপে সমান অঙ্কের টাকা জমা করতে হয়। প্রতিমাসে মাত্র ১০০ টাকা দিয়েও রেকারিং ডিপোজিট খোলা যায়। সাধারণত ডিপোজিটের মেয়াদের উপর নির্ভর করে এই সুদের হার নির্ধারিত হয়।

সর্বনিম্ন ৬ মাস আর সর্বাধিক ১০ বছরের জন্য রেকারিং ডিপোজিটের পরিষেবা দেয় ব্যাঙ্কগুলি। এক বছর মেয়াদের ডিপোজিটের তুলনায় ৩ বছর মেয়াদী রেকারিং ডিপোজিটে সুদের হার বেশি পাওয়া যায়।

স্টেট ব্যাঙ্ক, পোস্ট অফিসের মতো সরকারি বিশ্বস্ত প্রতিষ্ঠানেও রেকারিং ডিপোজিটের পরিষেবা দেওয়া হয়। এছাড়া বেসরকারি ক্ষেত্রক্ষেত্রে ICICI ব্যাঙ্ক, HDFC ব্যাঙ্কে রেকারিং ডিপোজিটে দেওয়া হয় ৫.৪ থেকে ৫.৮ শতাংশ হারে সুদ।

রেকারিং ডিপোজিটেও ফিক্সড ডিপোজিটের হারেই সুদ পাওয়া যায়। Small Finance Bank-এ রেকারিং করলে সুদের হার তার চেয়ে বেশি মিলতে পারে। North East Small Finance Bank রেকারিংয়ে ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

North East Small Finance Bank-এর মতো Utkarsh Small Finance Bank ২ থেকে ৩ বছর মেয়াদী রেকারং ডিপোজিটের জন্যে সুদের হার ৭ শতাংশ। বেশিরভাগ Small Finance Bank-এই রেকারিং ডিপোজিটে প্রায় সাড়ে ৬ শতাংশ থেকে ৭ শতাংশ হারে সুদ পাওয়া যায়।